জীবনে অনেকবার অনেক কিছুতে ব্যর্থ হয়েছি হেরে গেছি এবং পড়ে গেছি। অনেকবার মনে হয়েছে হয়তো উঠে দাড়াতে পারবো না। অনেকবার মনে হয়েছে সমস্যার কোন সমাধান নেই এবং এর পর কি হবে জানি না। এমনটি শুধু আমার একার নয় বরং আমাদের ৯০% মানুষের জীবনের বাস্তবতা। কিন্তু এখন যখন পেছনে তাকাই বুঝতে পারি যে আসলে হেরে যাই নি বরং একটু একটু করে জয়ের দিকে এগুচ্ছি।

নানা ভেজালে মন বিক্ষিপ্ত হয়ে যায় এবং মাঝে মধ্যে হাপিয়ে উঠি। গতকাল রাস্তায় দেখি একজন ৩৫-৪০ বছর বয়স্ক মানুষের বাম হাতে কনুই পর্যন্ত নেই। এটি অবাক করা বিষয় নয়, এমন তো অহরহ দেখি। গরিব এমন অনেক মানুষ ভিক্ষা করছে সারা দিন তাও আমরা দেখি। কিন্তু এই লোকটি রিকশা চালাচ্ছে এবং খুব মন দিয়ে চালাচ্ছে। তার মনে যাই থাকুক কাজে খুব সিরিয়াস এবং কথা বার্তায় খুব শান্ত শিষ্ট।

ব্যপারটি আমার মনে ভীষণ দাগ কাটে। গতকাল থেকেই ভাবছি যে আমার অবস্থা তো এর থেকে কোটি গুন ভাল। আসলে আপনারা যারাই আমার এই লেখাটি পড়ছেন তাদের সবার অবস্থাই এর থেকে একটু হলেও ভাল। তাই হতাশ হবেন না, হাল ছেড়ে দেবেন না। বরং অস্থির সময়ে স্থির থাকার চেষ্টা করুন। আমাদের প্রত্যেকের নানা রকম সমস্যা আছে জীবনে কোন সন্দেহ নেই তবে আমরা চেষ্টা করে যাবো।

অস্থির সময়ে স্থির থাকার চেষ্টা করুন