অনেকেই বলে আমি নাকি রোবট বা যন্ত্রের মত কাজ করি। কথাটা হয়তো একেবারে মিথ্যা নয়। আমি কাজ করতে ভালবাসি কারণ আমি জানি যে স্বপ্ন পূরণ করতে হলে কাজ করার কোন বিকল্প নেই। ১৯৯৮ সালে মাস্টার্স পাশ করি এবং সেই হিসেবে ক্যারিয়ারের ১৮ বছর পার হয়ে গেছি। চাকুরি, ফ্রিল্যান্সিং, ব্যবসা সব কিছুই করার অভিজ্ঞতা আমার এবং আছে বলেই সব ধরনের লোকের সঙ্গে কথা চালিয়ে নিতে পারি।
গত ১৮ বছরে বুঝেছি যে স্বপ্নের জন্য কষ্ট করতে হয়, লেগে থাকতে হয়। চাকুরিতে ফাকি দিয়ে তোষামোদি করে উপরে উঠতে পারবেন। আপনি যতই সৎ, পরিশ্রমী ও সিনসিয়ার হোন আপনার বস যদি আপনাকে পছন্দ না করে তবে ভেজালের মধ্যে দিন পার করতে হবে। ব্যবসাতে বুদ্ধি থাকলে এবং একটু লাক ভেবার করলে এক সময় ভাল টাকা বানাতে পারবেন। কিন্তু স্বপ্ন পুরন করতে হলে কষ্ট করার কোন বিকল্প নেই।
ই-ক্যাবে আমি যে কষ্ট করেছি তার জন্যই আজকে এত মানুষ ই-ক্যাবকে এত অল্প সময়ের মধ্যে চেনে। অনেকেই বুদ্ধি দিত প্রতি মাসে ১০০ ডলার করে ফেইসবুকে বিজ্ঞাপন দিতে এবং এতে করে সবাই ই-ক্যাব এর নাম জেনে যাবে। হ্যা তা হত কিন্তু ই-ক্যাবকে যেই কষ্ট করে প্রতিদিন লেগে থেকে দাড় করিয়েছি তা হত না এবং এখন ই-ক্যাবের যে জনপ্রিয়তা ও সুনাম তাও হত না।
গত ২৩ মাসে একদম শুন্য থেকে ই-ক্যাবের এই পর্যন্ত আসার প্রতিটি দিনের প্রতিটি ঘণ্টার আমি সাক্ষী। তাই আমি এখন মন থেকেই বিশ্বাস করি যে আপনি যদি স্বপ্ন পুরন করতে চান তবে কষ্ট করতে হবে, ভালই কষ্ট করতে হবে। শত কষ্টের মধ্যেও লেগে থাকতে হবে।

আপনি যদি স্বপ্ন পুরন করতে চান তবে কষ্ট করতে হবে