পরশু দিন মানে ১ সেপ্টেম্বর সার্চ ইংলিশ গ্রুপের বয়স ২ মাস হবে। ১৫,০০০ এর কাছাকাছি মেম্বার হবে আশা করি এবং এখন থেকে যদি প্রতি মাসে এভাবে ১০,০০০ করেও যোগ হয় তাহলে এ বছরের মধ্যে ৫০,০০০ মানুষ এই গ্রুপে যুক্ত হবে। যাই হোক, আশা করি অনেকেই সক্রিয় হবেন।
যারাই সক্রিয় হচ্ছেন তারা কিন্তু এখন ভয়, লজ্জা ও যে কোন রকম জড়তা বা সংকোচ দূর করে কমেন্ট লিখছেন। তারা নিজেরাই নিজেদের উন্নতি দেখতে পাচ্ছেন। ৭ দিন আগেও লিখতে ভয় পেতেন কিন্তু এখন কেউ ১০০ শব্দ বা ২০০ শব্দের কমেন্ট লিখছেন। এটি হচ্ছে কারন যে কাজ আপনি বারবার করবেন প্রতিদিন তাতে এমনিতেই এগিয়ে যাবেন আরও ভাল করে করতে পারবেন।
যারা স্কাইপে মাত্র এক মাস মন দিয়ে যোগ দিয়েছে তাদের একদম ১০০% বা সবাই কথা বলায় অনেক উন্নতি করতে পেরেছে। এক মাসেই হয়েছে। অনেকে প্রথম দিন বিশ্বাস করতে চাইতো না যে মাত্র এক মাস প্র্যাকটিস করলে ইংরেজিতে এক ঘণ্টা বা ২ ঘণ্টা কথা বলা সম্ভব।
লেখার ক্ষেত্রেও ঠিক একই কথা। আপনি কমেন্ট করেন সারা দিন যতটা সম্ভব। সময় নেই, এক ঘণ্টা সময় বের করেন। ভয় লাগে, লজ্জা লাগে- এখানে ভয় ও লজ্জার কোন কারন নেই। কেউ আপনাকে নিয়ে উপহাস করবে না।
আমরা লড়াই করেছি এমন একটি প্ল্যাটফর্ম করতে যেখানে ভেজাল নেই। আপনাকে লড়াই করতে হবে না। শুধু কমেন্ট করা প্র্যাকটিস করুন। একদিন জয় আসবে।

আমরা করবো জয় একদিন