২০১৫ সালের জানুয়ারী আর ২০১৬ সালের জানুয়ারি মাসের পোস্ট গুলো পড়লাম এতক্ষণ। ২০১৫ সালে আমার ফেইসবুকের প্রোফাইলে মাত্র ১০০০ ফ্রেন্ড ছিল এবং তখন বেশিরভাগ পোষ্টেই ২০-২৫ টি লাইক আসলেই মনে হয় আমি খুব খুশি হতাম। তেমন কমেন্ট আসতো না। কিন্তু আমি হাল ছেড়ে দেই নি। গ্রুপ, ব্লগ, স্কাইপ আড্ডা, নিজের প্রোফাইল সব দিকেই চেষ্টা করেছি। ফল আসতে সময় লেগেছে। খুব কঠিন একটি সময় ছিল এবং তার থেকেও কঠিন ভাবে আমি কষ্ট করেছি, চেষ্টা করেছি প্রতিদিন প্রতিরাত। ঐ সময়ে আমি জীবনের প্রায় সব কিছু স্যাক্রিফাইস করি এবং হারাই।
২০১৬ সালের জানুয়ারি মাসের মধ্যে ই-ক্যাব প্রতিষ্ঠিত হয়ে গেছে এবং এমনকি প্রথম নির্বাচনে আমাদের বিরুদ্ধে কেউ না দাঁড়ানোতে আমরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হই। তখনো ফেইসবুকে আমার এই প্রোফাইল ততটা শক্তিশালি বা জনপ্রিয় ছিল না। আপন লোক খুব কম ছিল। মহান ভাই ও খায়ের ছিলেন তখন। আমি লেগে ছিলাম এবং প্রতিদিন চেষ্টা করে যাই। এখন আমাদের দলে ২১ জন আছেন মানে ২০ জন একদম নিজের লোক। এছাড়াও কাছের মানুষ আরও অন্তত ২০-২১ জন হবেন। এর বাইরে আমাকে খুব পছন্দ করেন এমন মানুষের সংখ্যা অন্তত ৫০০ হবে সব গ্রুপ এবং নিজের প্রোফাইল মিলিয়ে। হয়ত আরেকটু বেশি হবে।
২০১৭ সালে আমার স্বপ্ন হল ভাল কিছু কাজ করা। ই-ক্যাব দাড়িয়ে গেছে এবং গ্রুপের কল্যানে বড় হবে ভেজাল ছাড়া। তাছাড়া যারা বিরোধিতা করতেন তাদের প্রায় সবাই ই-ক্যাব যোগ দিচ্ছেন। তাছাড়া সরকার থেকেও ভাল সাপোর্ট পাওয়া শুরু হয়েছে। তাই ই-ক্যাব নিয়ে কষ্ট আর টেনশন শেষ। এখন নিজের জন্য কিছু করবো।
আমার স্বপ্ন ছিল লেখার, গবেষণা করার এবং তাই করা শুরু করবো। আজ থেকেই করবো। আমার একটি খুব ভাল টিম আছে। সার্চ ইংলিশ আর ই-ক্যাব গ্রুপে বেশ কয়েকজন মোডারেটর এড করেছি। ফলে গ্রুপে এখন থেকে কম সময় দিলেও হবে। প্রায় আড়াই বছর পর নিজের কাজ আবার শুরু করছি আজ থেকে।

আমি জীবনের প্রায় সব কিছু স্যাক্রিফাইস করি এবং হারাই