প্রতিদিন কমেন্ট করা নিয়ে পোস্ট দেই এবং অনেকেই আমাকে বলেন যে তাদের এত সময় নেই, তাহলে কি করা যায়? কারন প্রথম দিকে একটি কমেন্ট লিখতে অনেক সময় ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা লাগে। তাই ১০ টি কমেন্ট লিখতে কম পক্ষে ৩-৪ ঘণ্টা সময় লাগে এবং অনেকের কাছে এটিকে অযথা সময়ের অপচয় মনে হয়। অনেকের আবার অন্য দিকে কাজ থাকে।
তাদের আমি বলি যে ১০ টি পোস্টে কমেন্ট করতে যদি ৪ ঘণ্টা সময় লাগে তার মানে আপনি ভয়ানক দুর্বল। এখন এই অবস্থা থেকে বের হতে চান তাহলে আপনাকে সে সময় দিয়ে কষ্ট করে বের হতে হবে। এই গ্রুপে যারা এখন কমেন্টে ৩০০ শব্দ লিখতে পারেন তারা সেই কষ্ট ও সময় দিয়েই পার হয়েছেন। যদি সময় না দিতে চান তাহলে আমার বা অন্য কারো কোন ক্ষতি নেই।
যাদের অন্যদিকে অনেক কাজ থাকে তাদের কিছু বলার নেই। তবে আমি নিজেও অনেক ব্যস্ত একজন মানুষ। তারপরও সময় বের করার চেষ্টা করি কারন সার্চ ইংলিশকে আমি সফল দেখতে চাই। অনেকে পরিক্ষার কথা বলেন। পরিক্ষার আগের দিন অন্য কোন কিছু করার দরকার নেই, গ্রুপে আসার দরকার নেই। তবে পরিক্ষার দুই দিন আগ পর্যন্ত এখানে সময় দিতে পারেন। তাতেও যদি অসুবিধা হয় তাহলে আগে পরিক্ষা শেষ করেন তারপর আসেন।
এ ব্যপারে সব কথার শেষ কথা হল ইংরেজিতে দক্ষ হতে হলে সময় বের করতে হবে। না করলে বা না করতে পারলে আফসোস করে আসলে লাভ নেই।
দ্বিতীয় যে সমস্যার কথা অনেকেই বলেন যে কমেন্ট লিখতে গেলে কিছু মাথায় আসে না। তাদের প্রতি পরামর্শ থাকে যে দরকার হলে এক বাক্য দিয়ে শুরু করেন। প্রতি পোস্টে একটি বাক্য লিখে কমেন্ট করেন। আর কমেন্ট পড়ে যদি কিছু মাথায় না আসে তাহলে যা পারেন তাই লিখেন। কিছু না পারেন আজকে কি খেলেন তা তো লিখতে পারবেন। ভুল হলেও কেউ কিছু বলবে না। কিন্তু আপনি ইংরেজিতে লেখার অভ্যাস না করলে তো এগুতে পারবেন না।
সবচেয়ে ভয়াবহ ব্যপার হল অন্তত ১২ বছর ইংরেজি পড়ে যদি এখন আপনার মাথা থেকে ২-৩ টি বাক্যের কমেন্ট না আসে তাহলে আপনার অবস্থা আসলেই খারাপ এবং এজন্যই আপনাকে জান প্রান দিয়ে চেষ্টা করতে হবে। কিন্তু এর বদলে আপনি যদি বলেন যে আমি কিছু পারি না তাই সময় দেব না, চেষ্টা করবো না তাহলে আসলেই কিছু করার নেই।
সাধারণত আমি উৎসাহ দেই, আশার কথা বলি কিন্তু পোস্টে বিপরীত কথা বললাম কারণ আপনি যদি সিরিয়াস না হন বা সময় না দেন আসলে অনুপ্রেরনা দিয়ে কিছু বদলানো যাবে না।

আমি পারি না, আমার এত সময় নেই