বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইংরেজি মাধ্যমে লেখাপড়া, ফ্রিল্যান্সিং-এ ইংরেজি দরকার মারাত্বক। ইংরেজির দরকার চাকুরির ইন্টারভিউতে। প্রতিদিন অন্তত ৪-৫ জন আমাকে ফেইসবুকে মেসেজ দেন যে তারা ইংরেজিতে ভাল হতে চান। আমি আমার স্কাইপ আইডি আর ফেইসবুকে ইংরেজি গ্রুপের লিঙ্ক দিয়ে বলি যে ৮ ঘণ্টা করে সময় দিতে। কিন্তু বেশির ভাগ মানুষ এত কষ্ট করতে চান না। এ নিয়ে প্রথম দিকে আমার বেশ খারাপ লাগতো কারণ এমন একটি প্লাটফর্ম করতে পেরেছি যেখানে যেই সময় দিচ্ছে তার উন্নতি হচ্ছে এবং বলা যায় ১০০% সাফল্যের হার।

আর সবচেয়ে বড় কথা হল এক টাকাও লাগছে না, অর্থাৎ ১০০% বিনামুল্যে শেখা যাচ্ছে। এখন আর খারাপ লাগে না কারণ প্রায় প্রতি সপ্তাহে একজন করে নিয়মিত হয়ে যাচ্ছেন আমাদের সঙ্গে স্কাইপে এবং ফেইসবুক গ্রুপে।

হয়তো আগামী মাস থেকে সপ্তাহে এমনি করে ২ জন পাবো যারা ৮ ঘণ্টা না হলেও প্রতিদিন ৫-৬ ঘণ্টা করে সময় দেবে। এক সময় হয়তো প্রতিদিন এক জন করে পাবো। যে কোন জিনিষ প্রথম দিকে দাড় করানো কষ্টের ব্যপার এবং অনেক কঠিন। দাড়িয়ে গেলে তখন অনেক মানুষ এমনিতেই আসে।

ইংরেজি নিয়ে আমি লেখাপড়া করেছি এবং জানি এদিকে অনেক ভাল কিছু করতে পারবো। এভাবে English and ICT নামে একটি নতুন একটি ফিল্ডও মনে হয় দাড় করাচ্ছি একটু একটু করে। কিন্তু আমার আসল স্বপ্ন হল এমন কিছু দাড় করানো যাতে করে যেই সময় দেবে সেই ইংরেজিতে দক্ষ হবে।

৩০ দিন আগেও যে ইংরেজিতে ৫ মিনিট কথা বলতে পারতো না ১০০ শব্দ লিখতে পারতো না তাঁকে যখন এক ঘণ্টা ইংরেজিতে কথা বলতে দেখি এবং একদিনে ১০০০ শব্দ লিখতে দেখি তখন নিজের মধ্যে যে ধরনের আনন্দ পাই তা আসলেই ভাষায় প্রকাশ করা যায় না।

ইংরেজি নিয়ে সময় দিন