গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে ধ্রুবতারার অনুষ্ঠানে যেসব প্রশ্ন আমাকে হয়েছিল তার মধ্যে অন্যতম ছিল ঢাকার বাইরে যারা থাকে বিশেষ করা ছোট জেলা শহর এবং উপজেলা গুলোতে তাদের বেশীর ভাগের ই-কমার্স নিয়ে তেমন কোন ধারনা নেই। অথচ ই-কমার্স তাদের দরকার বেশি। সাতক্ষীরার তালা উপজেলা থেকে মনে হয় একজন তরুণ বলেছিলেন যে তাদের ঐখানে মৃৎ শিল্পের ঐতিহ্য রয়েছে কিন্তু তা মানুষ জানে না। ই-কমার্স এর মাধ্যমে এই ধরনের পন্য কি করে বিক্রি করা সম্ভব? খুবই সাধারণ প্রশ্ন কিন্তু এর উত্তর দেয়া অসম্ভব। তালা উপজেলা তো দুরের কথা সাতক্ষীরাতেই আমাদের ই-ক্যাব এর কোন মেম্বার নেই। এমনকি সাতক্ষীরাতে কোন অনলাইন শপিং সাইট আছে কিনা তাও জানি না।
প্রতিদিন ফেইসবুকে যেসব প্রশ্ন করা হয় আমাকে তার মধ্যে সবচেয়ে বেশি প্রশ্ন আসে পন্য সংগ্রহ নিয়ে। কিভাবে পন্য সংগ্রহ করবো, কোথা থেকে করবো, কিভাবে সাপ্লাই নিশ্চিত করবো। অথচ সারা দেশের ৪৬০ টি উপজেলার মানুষের সমস্যা হল পন্য কিভাবে বিক্রি করবো, কার কাছে দেব। জানি না ই-ক্যাব এ সমস্যা সমাধানে কতটা সফল হবে। তবে আমরা চেষ্টা করতে চাই।
এ ব্যপারে সবার মন্তব্য আশা করছি। কিভাবে ই-কমার্স ব্যবসায়ী এবং উপজেলার উৎপাদকদের মধ্যে যোগ সুত্র তৈরি করা যায় বলে মনে করেন?
19 December 2014

ই-কমার্স ব্যবসায়ী এবং উপজেলার উৎপাদকদের মধ্যে যোগ সুত্র