আজকে আমাদের গ্রুপের পুরনো পোস্ট গুলো পড়ছিলাম। মাসে একবার বা দুইবার এই কাজ করি। এর একটা অন্যতম কারণ হল ফেইসবুকের ইনবক্সে অনেকে আমাকে অনেক ধরনের প্রশ্ন করেন যার উত্তর আমাদের গ্রুপে ইতিমধ্যেই দেয়া হয়ে গেছে। তাই পুরনো পোস্ট গুলো পড়ার কারণে আমি সহজেই সার্চ করে লিংক ধরিয়ে দিতে পারি। ২০১৪ সালের ডিসেম্বর মাসের ৪ তারিখে একটা পোস্ট দেই যে গ্রুপে ৪০০ সদস্য হয়ে গেছে। দু মাস পর এখন দেখতে পাচ্ছি যে ২৪০০ সদস্য হয়েছে। দুই মাসে ২,০০০ নতুন মানুষ আমাদের সঙ্গে যোগ দিয়েছেন এবং তাদের অন্তত ৮০% বা ৯০% ই-কমার্স এর সঙ্গে জড়িত, জড়িত হতে চান অথবা ই-কমার্স নিয়ে আগ্রহ আছে।
আমি প্রথম পোস্ট দেই ১৩ নভেম্বর তারিখে এবং গত ৩ মাস ধরে অনেক সময় দিয়েছি গ্রুপের পেছনে। এখন অনেকেই পোস্ট দেন এবং আগের মত সময় না দিলেও চলবে আমার। কিন্তু তারপরও লেখার চেষ্টা করি কারণ আমি দেখেছি যে অনেকেই আমার প্রতিটি পোস্ট মন দিয়ে পড়েন এবং বাস্তব জীবনে দেখা হলে আমার কোন পোস্টের কথা উল্লেখ করে কিছু বলেন এবং জানতে চান। ফেইসবুকে ও স্কাইপেও অনেকেই ঠিক একই কথা বলেন। লিখতে আমার ভাল লাগে এবং জীবনে এই কাজটাই ভাল পারি। যখন দেখি যে অনেকে আমার প্রতিটি পোস্ট নিয়মিত পড়েন এবং আমাকে জানান তখন খুবই ভাল লাগে।
গ্রুপে ও ব্লগে পোস্ট এবং কমেন্ট করার জন্য আমি সবাইকে অনুরোধ জানাবো। এতে করে কোন লস নেই। অনেকেই আপনাকে চিনবে জানবে। অনেকে আমাকে বলেন যে তাদের লেখার ক্ষমতা নেই, কমেন্ট করতে লজ্জা পান। মনে রাখবেন ফেইসবুকে কিন্তু আমরা কেউ কারো সঙ্গে দেখিনা, জানিনা, চিনিনা। তাই পোস্ট দিলে ও কমেন্ট করলে সবার সঙ্গে মেশা শুরু হয় ও খাতির হয়। ব্যবসার জন্য, চাকুরীর জন্য, ফ্রিল্যান্সিং প্রজেক্টের জন্য মানুষের সঙ্গে সম্পর্ক ও নেটওয়ার্কিং করার কোন বিকল্প নেই। আর ই-ক্যাবে আপনারা দেখতেই পাচ্ছেন যে এখানে সবার সঙ্গে সবার চমৎকার সম্পর্ক গড়ে উঠছে।
আমি স্বপ্ন দেখি যে ১০ টা কোম্পানি কোন বিশ্ববিদ্যালয়ে গিয়ে সেমিনার করবে মেলা করবে, শিক্ষার্থীদের শেখাবে কিভাবে অনলাইনে কেনাকাটা করতে হবে। এই গ্রুপের ১০ জন মিলে কলেজে গিয়ে আমরা ই-কমার্স নিয়ে ছাত্রদের জানাবো। গ্রুপের কয়েকজন মিলে পডকাস্ট করবো, ভিডিও বানাবো ই-কমার্স নিয়ে, অনলাইন ম্যাগাজিন করবো অনেকে মিলে, হাজার লোকের উপর জরিপ চালাবো- অনেক কিছুই করবো আমরা এক সঙ্গে মিলে। এজন্য শুধু আমাকে চিনে লাভ নেই। বরং আপনারা কমেন্ট করেন পোস্ট করেন, স্কাইপে আড্ডা দিতে চলে আসেন এবং নিজেদের মধ্যে একটু একটু করে সম্পর্ক গড়ে তুলেন। এভাবেই আমাদের ই-ক্যাবে নিজেদের ভেতর গড়ে উঠবে বাংলাদেশের সবচেয়ে বড় ই-কমার্স বাজার। এর উপকার আপনারাই পাবেন শুধু আপনারাই।

February 2015

ই-ক্যাব গ্রুপের ২৪০০ সদস্য