ফেইসবুকের কল্যানে অনেকের সঙ্গে পরিচিত হয়েছি গত দেড় বছরে। অনেকেই আমাকে বলেন যে তারা ভাল কিছু করতে চান, বড় কিছু করতে চান। সফল হতে চান, নেতা চান, বড়লোক হতে চান ইত্যাদি। আবার অনেকে চাকুরি কোথায় পাওয়া যাবে এমন জানতে চান। কি ধরনের ব্যবসা করলে টাকা আসবে এমন কথাও জিজ্ঞেস করেন।

বেশীরভাগ মানুষের মধ্যে আসলে সিরিয়াসনেসের অভাব লক্ষ্য করি। সফল হতে হলে অবশ্যই পরিশ্রমী হতে হবে, জ্ঞানের প্রতি আগ্রহ থাকতে হবে, সামনে এগিয়ে যাবার ইচ্ছা থাকতে হবে। হেরে গেলেও আবার চেষ্টা করার মানসিকতা থাকতে হবে। সহজে আর শর্ট কাটে সাফল্য আসে না। কোথায় চাকুরি পাওয়া যাবে এই চিন্তা না করে চিন্তা করতে হবে কি স্কিল অর্জন করতে পারলে চাকুরি পাওয়া কোন ব্যপার হবে না। সব চাকুরিতে অভিজ্ঞতা চায়, কি করে এই অভিজ্ঞতা অর্জন করবো? এ ধরনের প্রশ্ন আসলে মাথায় থাকা দরকার।

আর দরকার ইংরেজি ও কম্পিউটারে (ইন্টারনেট) দক্ষতা। এ ধরনের কথা বলি আর লিখি বলে হয়তো অনেকে আমার উপর বিরক্ত হন আর রাগ করেন বা পাগল মনে করেন। কিন্তু আমাদের দেশে আসলে এটিই বড় সমস্যা। এক দিকে কোম্পানি গুলো দক্ষ লোক খুঁজছে আর অন্যদিকে তরুণরা চাকুরি খুজে পাচ্ছে না।

যারাই বেকার, চাকুরি খুজছেন এবং হতাশ তাদের প্রতি অনুরোধ রইলো হতাশ না হয়ে যে কোন একটি দিকে দক্ষ হন, ইংরেজি ও ইন্টারনেট ভাল করে শিখুন। বাংলাদেশের জিডিপি ৬% হারে বাড়ছে এবং হয়তো ৫ বছরের মধ্যেই প্রচুর কাজের সুযোগ সৃষ্টি হবে। এখনই অনেক বিদেশি লোক এসে বাংলাদেশে কাজ করছে বিশেষ করে ভারত ও শ্রীলংকা থেকে এসে ঢাকাতে। আপনারা যদি দক্ষ না হতে পারেন তাহলে এই সংখ্যা অনেক বাড়বে। এর মধ্যে কোন রাজনীতি নেই ষড়যন্ত্র নেই- এটিই কঠিন বাস্তবতা।

বিশ্ববিদ্যালয় আপনাকে একটি ডিগ্রি দেবে, সার্টিফিকেট দেবে এর বেশি কিছু নয়। দক্ষতা ও জ্ঞান আপনার নিজেকেই নিজের জন্য আহরন করতে হবে। অনেক না হলেও কিছু তরুন আমাকে অনেক শ্রদ্ধা করেন। তাদের জন্যই আমার এই অনুরোধ, এই পরামর্শ এই পোস্ট।

কেন বেকার হলেও হতাশ হবেন না?