বেশ খারাপ একটা সময় সব দিকেই ছিল ই-ক্যাব নিয়ে পথে নামার পর। এখন তা প্রায় শেষ এবং ভাল সময়ের দোরগোড়ায় চলে এসেছি বলা চলে। তবে গত দেড় বছরের কঠিন সময়ে কিছু ভাল জিনিস শিখেছি এবং অভ্যাস করতে পেরেছি। প্রথমেই বলতে হয় মাথা ঠাণ্ডা রাখা শিখেছি। ধৈর্য ধরতে শিখেছি। অনেক ব্যক্তি আক্রমণ সহ্য করতে শিখেছি। ব্যঙ্গ বিদ্রুপকে পাত্তা না দিতে শিখেছি, অপমান হজম করতে শিখেছি। মোট কথা আগে যেসব জিনিষকে অনেক বড় মনে হত, অসহ্য মনে হত সেগুলোকে মেনে নিতে, গুরুত্ব না দিতে শিখে গেছি।

এক দিনে এই অভ্যাস হয় নি। দিনের পর দিন কষ্টের মাঝে থেকে, চেষ্টা করে গেছি এবং এর ফলে এখন সত্যিই অনেক বদলে গেছি। তবে এই পরিবর্তন অবশ্যই ইতিবাচক এবং এর ফলে আমার মনে হয় যে আগামী দিন গুলোতে নিজের কাজের দিকে মন দিতে পারবো। আসলে গত দেড় বছরকে আমার মনে হয়েছে অনুশীলনের সময় বা ট্রেনিং পিরিয়ড।

তাই এই সময়ের ব্যর্থতা, কষ্ট, অপমান, ভেজাল কোন কিছুকেই আসলে আর তিক্ত ভাবে দেখছি না এখন। বরং আমি অনেক আনন্দিত যে এই ধাপ পার হতে পেরেছি। এর দরকার ছিল। এখন অনেক ভাল কিছু করতে পারবো সামনের দিন গুলোতে সেই আশা রাখি, সেই স্বপ্ন দেখি।

আমরা প্রতিদিন অনেক সময় নষ্ট করি অন্যদের নিয়ে মাথা ঘামিয়ে। আমিও করতাম। কে কি বলে, কি করে, কি ভাবে আমাকে নিয়ে তা আমাদের সবার জন্য বিশাল মাথা ব্যথা নিয়ে আসে, সময়, শ্রম, অর্থ সব কিছুই নষ্ট করে। তাই যখন আমরা এমন পর্যায়ে চলে যেতে পারবো যে এসব নিয়ে কোন সময় নষ্ট করবো না, অশান্তিতে ভুগবো না, বরং নিজের মত করে জীবনে এগিয়ে যাবো তখন আমাদের সাফল্য আসা শুরু হবে।

আমি বেশ আনন্দিত যে আমার সেই দিন শুরু হয়ে গেছে অন্তত আজ থেকে হলেও। আপনিও একটু চেষ্টা করুন, দেখবেন অনেক ভাল ফল নিয়ে আসবে।

খারাপ সময় এক সময় শেষ হয়