অগাস্ট মাস শেষের পথে। এরপর বছরের ৪ মাস বাকি আছে। আজকে ঘুম থেকে উঠে যখন সার্চ ইংলিশের পোস্ট গুলো পড়ছিলাম তখন নিজের কাছেই বিশ্বাস হচ্ছিল না। না, অনেক ভুল আছে পোস্ট গুলোতে- অনেক, অনেক এবং অনেক। কিন্তু প্রতিটি পোস্ট ভাল করে লেখা এবং বেশ বড়, চিন্তার গভীরতা অনেক বেশি। এই পোস্ট গুলোতে যদি গ্রামার এর ভুল আরও কম থাকতো তাহলে ইন্টারনেটের অন্যতম সেরা লেখার জায়গা হয়ে উঠবে এটি- অন্তত বাংলাদেশে তো বটেই।
আশা আপু আর পার্থ প্রতিম মজুমদার আর একা সেরা লেখক নন। তারা এখানে সেরা লেখক কিন্তু একমাত্র সেরা নন। আমি চাচ্ছিলাম এই অবস্থা বদলাতে এবং তা হয়েছে। এখন অনেকেই ভাল পোস্ট দিচ্ছেন ভাল কমেন্ট করছেন।
এভাবে চলতে থাকলে আগামী ৪ মাসের মধ্য অবস্থা বদলে যাবে। তখন দেখবেন আপনাদের লেখার অবস্থা অনেক ভাল হয়েছে এবং গ্রামার এর ভুল অনেক কম হচ্ছে। কেন এমন হবে? কারন আপনারা প্রতিদিন একটু একটু করে এগিয়ে যাচ্ছেন। গ্রুপে যখন ভাল লেখা আসছে তখন তার প্রভাব মনের অজান্তে আপনাদের উপর পরছে যেহেতু আপনারা সেই পোস্ট গুলো পড়ে কমেন্ট করছেন। যেমন আমার পোস্ট পড়ে অনুপ্রাণিত হচ্ছেন, আশা আপুর পোস্ট পড়ে অনেক কিছু জানতে পারছেন এবং পার্থ ভাইয়ের পোস্ট পড়ে নায়িকাদের নিয়ে মজা পাচ্ছেন।
তাই এ ধরনের মানুষের সংখ্যা যত বেশি বৃদ্ধি পাবে ততই উন্নতি হবে। এই উন্নতি খুব ধীর গতির কিন্তু হচ্ছে। এখন আপনারাও দেখতে পাচ্ছেন। ১০০-২০০-৩০০ শব্দের কমেন্ট করছেন আপনারা। এক মাস আগেও কি ভাবতে পারতেন?

চারটা মাস মাত্র চারটা মাস