জ্ঞান যেথা মুক্ত
এ পর্যন্ত ৩৮ জন একদিনে ৫০ টি কমেন্ট ইংরেজিতে লিখতে পেরেছেন। এখন থেকে প্রতিদিন ২-৩ জন এমনটা করবেন এতে সন্দেহ নেই। ১০০ জন হলে দারুন হবে। হয়তো এক সময় ১০০০ জন হয়ে যাবে। যত দিন যাবে তত একদিনে ৫০ টি কমেন্ট লেখা সহজ হয়ে যাবে। এর কারণ হল ৭ দিন আগেও কেউ মন থেকে বিশ্বাস করতে চাইতেন না যে এটি সম্ভব। তাই তেমন কেউ চেষ্টা করতে চান নি।
অথচ আমাদের দুই আপু ১০০ টি কমেন্ট করে দেখিয়েছেন এবং দুজনেই ইংরেজিতে দুর্বল বলেই এই গ্রুপে এসেছেন। আসলে আমাদের সমস্যা হল আমরা ভয় আর লজ্জার বাঁধনে আটকা পরে আছি ইংরেজি নিয়ে। এখনও অনেকে কমেন্ট করে মাফ চান ভুল হচ্ছে বলে। অথচ বারবার বলি, সংকোচ রাখা চলবে না। টেনশন নিয়ে কোন কিছু শেখা যায় না দক্ষ হওয়া যায় না।
গ্রামার পারি না, ভোকাবুলারি পারি না, ট্রান্সলেশন পারি না- এসব নিয়ে টেনশন করার সময় এটি নয়। আমরা তো এখন ৫০ টি কমেন্ট লিখতে পারি। আমি বলছি যে আপনারা খুব শীঘ্রই ৫০ পৃষ্ঠা ইংরেজি বই পড়তে পারবেন একদিনে। ১০ পৃষ্ঠা দিয়ে শুরু করবো আমরা। তবে তা আরও পরে। এখন শুধু কমেন্ট লেখার দিকে মন দিন।
আগে ফ্লুয়েন্ট হতে হবে, তারপর আমরা পোস্ট লিখবো, আর্টিকেল লিখবো, বই পড়বো, অনুবাদ করবো এবং সব শেষে গ্রামার চর্চা করবো। আপনারাই করবেন। আশা আপু ভয়েস শেখাবেন আমাদের, পার্থ প্রতিম ভাই আর্টিকেল, অন্য কেউ Tense। কিন্তু আগে দয়া করে ইংরেজি নিয়ে ভয় আর লজ্জা থেকে মুক্ত হতে শিখুন, চেষ্টা করুন। তারপর সবই হবে। আমার কথা বিশ্বাস করার দরকার নেই। নিজেরাই দেখবেন।
আবারো বলছি আমরা ইংরেজিতে কাঁচা হতে পারি কিন্তু আমরা গাধা নই। আমাদের সবার জ্ঞান আছে, বুদ্ধি আছে, প্রতিভা আছে, দক্ষতা আছে। তাই দয়া করে হীনমন্যতায় না ভুগে স্বপ্ন দেখতে শিখুন। এখানে কোন কিছু বিক্রি করার চেষ্টা করছি না আমি- না কোন কোর্স, না কোন বই। আর আমাকে এক টাকাও দেন নি যে টাকার মায়ায় পরে থাকতে হবে। শিখুন, দক্ষ হন- তারপর যেদিকে খুশি চলে যাবেন, আমার কোন সমস্যা নেই।

চিত্ত যেথা ভয় শূন্য , উচ্চ যেথা শির,