জন্ম আমার ঢাকায়

জন্ম আমার ঢাকায় এবং বলা যায় চরম মাত্রায় আমি ঘর কুনো বা ঢাকা কুনো। রাজধানী শহর ছাড়া বাংলাদেশের অন্য সব জায়গা অনেক সুন্দর, পরিবেশ দূষণ নেই বললেই চলে। গত নভেম্বর মাসে চট্টগ্রাম গিয়ে আমি খুবই মুগ্ধ। শহরের মধ্যে গাছপালা, পাহাড়, নদী, সাগর, বন্দর কি নেই সেখানে। সিলেট সুন্দর, খুলনা সুন্দর, কুমিল্লা শান্ত শহর, জীবনানন্দ দাসের বরিশাল কিংবা মাইকেলের যশোর, রবীন্দ্রনাথ ঠাকুরের শাহজাদপুর, অতিশ দীপঙ্করের বিক্রমপুর, বন্দর শহর নারায়ণগঞ্জ সব কিছুই সুন্দর ও আরামদায়ক।
ঢাকা সবচেয়ে ঘনবসতি জায়গা সারা পৃথিবীতে। খুব অস্বাস্থ্যকর, মানুষে মানুষে বন্ধন বলতে তেমন কিছু নেই। ১২ বছর একটি বাড়িতে ভাড়া থেকেও পাশের ফ্ল্যাটে কোন দিন যাইনি এমন গল্প শুধু আমার একার কেন আমাদের অনেকের জীবনের বাস্তবতা।
তারপরও ঢাকা আমার ভাল লাগে কেন ঠিক জানি না। সারা জীবন এখানে কাটিয়েছি বিধায় এক ধরনের মায়া, নির্ভরশীলতা আর ভালবাসা জড়িয়ে গেছে। জীবনে অনেক কষ্ট, উথ্বান ও পতন দেখেছি এবং গত ১০০ বছরের ঢাকার ইতিহাস অনেকটা আমার মত। অনেক ঝড় ঝাঁপটা সইতে হয়েছে আমাদের ঢাকাকে। তবে এখন পরিণত হচ্ছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ শহরে। ঢাকার আকার আমি এভাবে কল্পনা করি আমি দক্ষিনে পদ্মা নদীর মাওয়া ঘাট, পূবে মেঘনা সেতু, পশ্চিমে আরিচা ও যমুনা সেতু, উত্তরে গাজিপুরের শেষ মাথা। আমার মনে হয় সময় এসেছে সরকার এই পুরো এলাকাকে ঢাকার মধ্যে এনে ৫০ বছরের মাষ্টার প্ল্যান করে উন্নয়নের কাজ শুরু করে দিতে পারে।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *