জীবনে অনেক বার অনেক কিছুতে ব্যর্থ হয়েছি, হেরে গেছি এবং বার বার পরে গেছি। কিন্তু প্রতিবার আরও জোরে চেষ্টা করেছি। এভাবে চেষ্টা করতে করতে এখন এমন একটি অবস্থায় চলে এসেছে যে নিজের জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভাল কিছু করতে পারি। এখন ভুল করার সম্ভাবনা অনেক কমে গেছে। ভুল করতে গেলে বুঝতে পারি যে ভুল পদক্ষেপ নিচ্ছি। তাই ব্যর্থতার পরিমান অনেক কমে গেছে এবং সাফল্যের সম্ভাবনা অনেক বেড়ে গেছে।
পার্থ, শাওন আমার সঙ্গে অনেক বছর ধরে আছে। মহান ভাই আর খায়ের ভাই গত ১ বছর ধরে আছেন। আর এখন পার্থ প্রতিম ভাই এবং নাজমুল ভাই যোগ দিয়েছেন। সিফাত আছে, নাইম ভাই আছে, সাইদ ভাই আছে।
এখন চেষ্টা করছি গবেষণার জন্য তাদের নিয়ে একটি দল করার। লেগে থাকতে থাকতে এখন এটিকে আর অসম্ভব তো দূরের কথা খুব কঠিন কিছু বলে মনে হয় না। এ বছরের জানুয়ারি থেকে এই চিন্তা মাথায় ঢুকে যে লেখালেখি এবং গবেষণার জন্য একটি টিম তৈরি করবো। আশা, নিরাশা, হতাশা সব কিছু পার হয়েছি। কিন্তু প্রতিদিন মনে এই স্বপ্ন রেখেছি এবং চেষ্টা করে গেছি। বারবার হেরে গেছি নানা ভেজালের কারনে এবং অনেক সময় মনে হয়েছে যে এটি সম্ভব হবে না, এ বছর তো নয়ই।
এই সিরিয়াস ভাবে চেষ্টা করার কারনে হয়ে গেছে। আসলে জীবনে লেগে থাকলে ৯০% ক্ষেত্রে সাফল্য আসে কিন্তু আমরা চেষ্টা করতে চাই না। অনেক বড় একটি জিনিস শিখলাম এই ২০১৬ সালে এসে।

জীবনে লেগে থাকলে ৯০% ক্ষেত্রে সাফল্য আসে