টিম বিল্ডিং বা গ্রুপ গঠনের ব্যপারে গত কয়েক মাস ধরে অনেক চেষ্টা ও গবেষণা করছি। মূল উদ্দেশ্য হল ১০-১১ জনের একটি টিম গঠন করে কিছু একটা করা। বেশ কঠিন একটি কাজ তা বুঝতে পারছি তবে এও বুঝেছি যে কোন কাজের পেছনে লেগে থাকলে তাতে এক সময় সাফল্য আসে। আর যখন কোন কাজে আমরা নামি তখন প্রথম ধাপটা খুব কঠিন কারণ হল আমাদের অনেক কিছু অজানা থাকে এবং শিখতে হয়। ফলে খুব বেশি সাফল্য আসেনা প্রথম প্রথম। তাই এক ধরনের হতাশা আসে মনে এবং মনে হয় যে আমরা সফল হবো না এবং সফল হতে অনেক সময় লাগবে।

আর এমন হতাশাজনক অবস্থায় আশা ধরে রেখে স্বপ্ন নিয়ে এগুতে পারা খুব কঠিন কাজ। অনেকবার মনে হবে হাল ছেড়ে দেই, এটি আমার কাজ নয়- অন্য দিকে চেষ্টা করি। তবে এও ঠিক যে কিছু জিনিস আসলেই আমার কাজ নয়। কিন্তু তারপরও শেষ দেখে ফেলার চেষ্টা করলে ভাল হয়। সত্যি বলতে কি ঠিক মত কোন কাজ করে ব্যর্থ হলেও অনেক লাভ। কারণ তা থেকে অনেক কিছু শিখতে পারবেন এবং এটি আপনার জ্ঞান ও অভিজ্ঞতার অংশ হয়ে যাবে। এরপরের কাজে আপনি সেই জ্ঞান, অভিজ্ঞতা ও দক্ষতাকে কাজে লাগাতে পারবেন।

আরেকটি কথা হল প্রথমদিকে যে কোন কাজে অনেক ভুল করবেন এবং এটিই স্বাভাবিক। তাই ভুল করলে নিজের উপর রেগে যাবেন না বা আপনার সঙ্গে যারা কাজ করছে তাদের উপরও না।

২০১৬ সালের (এ বছরের) ১ জানুয়ারি থেকে বিষয়টিকে খুব সিরিয়াস ভাবে নিয়েছিলাম। ৪ মাসে ভাল এগিয়েছি এবং বছর শেষ হতে আশা করি এদিকে অনেক ভাল কিছু করতে পারবো। খুব বেশি মানুষকে টিমে পাওয়া আমার লক্ষ্য নয় বরং যারাই থাকবে তারা আমার মত হৃদয় দিয়ে, জানপ্রান দিয়ে চেষ্টা করবে- এটি চাই।

টিম বিল্ডিং নিয়ে কিছু কথা