গত ৫ দিনে ৫৯ জন ৫০ টি বা তার বেশি কমেন্ট একদিনে লিখতে পেরেছেন। এর মধ্যে আবার ১২ জন একদিনে ১০০ টি কমেন্ট লিখতে পেরেছেন। ৭ দিন আগেও এমন কিছু করা সবার কাছে অসম্ভব ব্যপার বলে মনে হত। আর এখন যেই চেষ্টা করছেন সেই পারছেন। এটি হয়েছে কারণ এখন আমাদের মধ্যে ভয়, লজ্জা আর সংকোচ কাজ করে না।
আমি বারবার বলছি যে আমরা ইংরেজিতে কাঁচা হতে পারি কিন্তু তার মানে এই নয় যে আমরা স্টুপিড বা গাধা। পোস্ট গুলো আর কমেন্ট গুলো পড়লেই বোঝা যায় যে আমরা কতটা জানি।
ইংরেজি শেখার পথে অনেক বড় একটি বাধা অতিক্রম করতে পেরেছি। সবার মনে এক ধরনের বিশ্বাস এসে গেছে যে সময় দিলে এই গ্রুপে কমেন্ট লেখা কোন ব্যপার না।
মজার ব্যপার দেখেন, আমি কিন্তু আপনাদের ইংরেজিতে একটি বাক্য বা শব্দও শেখাই নি। আপনারা আগে থেকেই অনেক কিছু পড়েছেন। আপনাদের দুটো জিনিসের দরকার ছিল- ১। আত্মবিশ্বাস এবং ২। পরিবেশ। এমন একটা প্লাটফর্মের দরকার ছিল যেখানে আপনারা মনের আনন্দে লিখতে পারবেন। কেউ আপনাদের সঙ্গে ভেজাল করতে পারবে না, ভুল লিখলেও সমস্যা নেই, খারাপ লিখলেও সমস্যা নেই, যে কমেন্ট লিখলেন তার সঙ্গে পোষ্টের কোন সম্পর্ক না থাকলেও সমস্যা নেই। কমেন্টে ১০ শব্দ লিখলেও সমস্যা নেই আবার ১০০ শব্দ লিখলেও অসুবিধা নেই।
চেষ্টা করলেই হয়ে যাবে এবং হয়েছে। চিন্তা করে দেখেন, বাংলাতে কোন দিন ফেইসবুকে ৫০ টি কমেন্ট লিখেছেন কি? সেখানে ইংরেজিতে লিখে ফেলেছেন, তাও এক দুই জন নয় বরং ৫৯ জন। একই সঙ্গে পড়া ও লেখার অভ্যাস হয়ে যাচ্ছে মনের অজান্তে।
এখন যা করছেন তা আসলে প্র্যাকটিস নয় বরং প্র্যাকটিসের আগে একটু গা গরম করে নেয়া। আরও অনেক কিছু আমরা করবো। উদ্দেশ্য হল ইংরেজি লেখা ও পড়াতে ফ্লুয়েন্ট হওয়া।
গ্রামার নিয়ে অনেকেই অনেক দুশ্চিন্তা করেন। আমি কিন্তু আপনাদের গ্রামার পড়তে মানা করছি না। পড়ুন না ক্লাস টেনের গ্রামার বই কিনে, কিংবা টোফেল বা IELTS এর বই। নামকরা লেখকদের মোটা মোটা বই আছে লাইব্রেরীতে, কিনে পড়া শুরু করে দিন। তারপর সব ভুলে যাবেন এবং তাই তো হয়েছে আপনাদের জীবনে। আবার না হয় আরেকবার চেষ্টা করে একই ফল নিয়ে আসলেন। লস তো নেই।
আমি খুব স্মার্ট মানুষ নই। শুধু বুঝি যে গ্রামার পড়ার আগে আপনাকে ইংরেজিতে লেখার ব্যপারে অনেক ফ্লুয়েন্ট হতে হবে। এক ঘণ্টাতে ৩০ টি কমেন্ট লেখার দক্ষতা অর্জন করতে হবে এবং নিয়মিত অনুশীলন করতে হবে। একই সঙ্গে পড়ার গতি বাড়াতে হবে। পড়ে বোঝার ক্ষমতা বাড়াতে হবে। এখন কমেন্ট লিখতে আপনারা মজা পাচ্ছেন। এরপর আশা করি পড়তে মজা পাবেন।
শুধু বলবো চেষ্টা করুন এক বছর সময় দিতে। আজকের দিন টি ক্যালেন্ডারে মার্ক করে রাখেন এবং এক বছর পর দেখেন আপনার কি পরিমান উন্নতি হয়। এক টাকাও আমাদের দেয়া লাগবে না এজন্য।

ধন্যবাদ সবাইকে