নানা ধরনের আইডিয়া মাথায় অনেক বছর ধরেই ঘুরছে। একটা ফেইসবুক গ্রুপ ও ব্লগ খুলে ইংরেজি শিখাতে চাই, বাংলাদেশের আইটি সেক্টরে যারা কাজ করছে তাদের ইংরেজি স্কিল ডেভেলপ করতে চাই (এ নিয়ে ছোট খাট কিছু গবেষণাও করেছি), যারা ইংরেজিতে পড়ছে তাদের অনেককে অনলাইন রাইটিং, প্রফেশনাল ব্লগিং, ফ্রিল্যান্সিং এসবে আনতে চাই, বাংলাদেশের সকল উপজেলার আকর্ষণীয় পর্যটন স্থানগুলো নিয়ে একটা ওয়েবসাইট ইংরেজিতে করতে চাই যাতে করে সারা বিশ্বের লোক জানতে পারে, বাংলা সাহিত্যের সব বইকে টাইপ করে ওয়েবসাইটে দিতে চাই যাতে করে সারা বিশ্বের বাংলা ভাষী মানুষ পড়তে পারে (বিশেষ করে যেসব বইয়ের কপিরাইট শেষ হয়ে গেছে। এমনি নানা ধরনের চিন্তা মাথায় ঘুরে।
এসব শুনে অনেকেই মনে মনে হাসে। তাতে অবশ্য কিছু আসে যায় না আমার- কারণ আমি জানি প্রতিটি স্বপ্নই দেশের ও দেশের মানুষের জন্য। যে কোন একটি স্বপ্ন বাস্তবায়ন করা গেলেও দেশের অনেক মানুষ উপকৃত হবে এবং বাংলাদেশ কিছুটা হলেও এগিয়ে যাবে। আর একটা স্বপ্ন বাস্তবায়িত না হলেও মনে দুঃখ নেই, কারণ স্বপ্ন দেখতে পারা সহজ হলেও মন প্রান দিয়ে স্বপ্ন দেখতে পারা কঠিন। প্রতিটি স্বপ্ন নিয়ে অনেক চিন্তা করেছি, অনেক সময় দিয়ে জানার চেষ্টা করেছি।
আর আমার কোন ধরনের রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা কখনোই ছিল না এবং এখনো নেই বলে অন্যদের উপহাসকে মোটেও পাত্তা দেইনা। কারণ পাবার বা হারানোর কিছুই নেই। আর এ ধরনের প্রজেক্ট খাঁটি ভাবে করা বেশ কঠিন এবং অর্থনৈতিক ভাবে টিকিয়ে রাখা আরও কঠিন। অবশ্য দেশ সেবার কথা বলে ধান্দাবাজি করতে চাইলে আলাদা ব্যপার।
জানি একার পক্ষে এর একটাও বাস্তবায়ন করা সম্ভব নয়। ই-কমার্স অ্যাসোসিয়েশান এর জন্য সময় দিয়ে একটা লাভ হয়েছে এ দিকে। নানা ধরনের লোকের সঙ্গে পরিচয় হয় দেখা হয়, সামনে আরও হবে। কে জানে হয়তো আরও ১০ জন আমার মতই স্বপ্ন দেখছে বাংলাদেশের সব দর্শনীয় স্থানকে ইংরেজি ভাষায় ইন্টারনেটে তুলে ধরতে কিংবা বাংলা সাহিত্যকে টাইপ করে ইন্টারনেটে দিয়ে দিতে। তাদের সঙ্গে হয়তো সামনের দিন গুলোতে দেখা হয়ে যাবে। দেখা না হলেও সমস্যা নেই। হয়তো আজকে আমি এসব স্বপ্ন দেখছি। আগামীকাল বা ১০ বছর পর হলেও অনেকেই স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে আসবে।

Razib Ahmed
18 January 2015

নানা ধরনের আইডিয়া মাথায়