সার্চ ইংলিশ গ্রুপে আর ২৪ ঘণ্টার মধ্যে হয়তো ২৫,০০০ মেম্বার হয়ে যাবে। এই গ্রুপ অনেক দ্রুত বড় হচ্ছে এবং এ মাসের মধ্যে হয়তো ৩০,০০০ এবং এ বছর শেষ হইতে ৭৫,০০০ মেম্বার হয়ে যাবে। এর মধ্যে ৫০০ জন মোটামুটি নিয়মিত এবং ১০০ জন হয়তো পুরো নিয়মিত। যারা নিয়মিত তাদের জন্য এই পোস্ট।
প্রথম কথা হল আপনি যদি এই গ্রুপ থেকে উপকার পেতে চান তাহলে প্রতিদিন সময় দিন। এখন হয়তো আমরা কমেন্ট লিখছি ইচ্ছা মত, সামনে আমরা অনেক টেক্সট পড়বো, অডিও শুনবো এবং লিখবো। ধীরে ধীরে গ্রামার, অনুবাদ সব কিছুর দিকেই যাবো।
আপনি যদি প্রতিটি ধাপ না পার হন তাহলে পরের ধাপে গিয়ে সমস্যায় পড়বেন। যেমন এখন যারা একদিনে ৫০ টি কমেন্ট লিখছেন তারা ভাল মত উপলব্ধি করা শুরু করেছেন যে তাদের লেখার গতি, পড়ার গতি, পড়ে বোঝার ক্ষমতা এসব অনেক বেড়ে গেছে। তাই তারা যদি এক মাস নিয়মিত কমেন্ট করেন এবং সময় দেন তারা এরপর খুব সহজেই পরের ধাপে চলে যেতে পারবেন।
১৫ অক্টোবর থেকে আমরা একটু কঠিন বা স্ট্যান্ডার্ড টেক্সট পড়ে তাতে কমেন্ট করবো। একই সঙ্গে আমরা স্কাইপ আড্ডার রেকর্ড শুনবো, এবং ইংরেজি টেক্সট পড়া শুরু করবো। এভাবে প্রতি মাসের ১৫ তারিখে আমরা পরের ধাপে চলে যাবো।
১৫ সেপ্টেম্বর থেকে এক মাস আমরা গ্রুপের পোস্ট গুলোতে শুধু কমেন্ট লিখে যাবো এবং এদিকেই ফোকাস থাকবে। যারা নিয়মিত থাকবেন এক মাস তারা সহজেই পরের ধাপে মজা পাবেন। এভাবে ১২ মাসে ১২ টি ধাপ আমরা পার হবো।
খুব ধীরে ধীরে এগিয়ে যাবো যাতে করে আপনাদের কোন রকম কষ্ট না হয়। মজা লাগবে। এবং এভাবে এক বছরে অনেক এগিয়ে যাবেন। প্রথম ধাপে হল ইংরেজি নিয়ে ভয়, লজ্জা আর সংকোচ দূর করে কমেন্ট করা। তা আমরা করছি।
তাই যারা নিয়মিত তাদের অনুরোধ করবো নিয়মিত থাকার জন্য। আর যারা নিয়মিত নন তাদের ব্যপারে কিছু করার নেই। তবে তারা যেহেতু আমাদের লেখা গুলো পড়ছেন তাই এর মূল্যও আছে অন্তত আমাদের কাছে। এখন এই গ্রুপে আমি যা লিখি তা হয়তো ২০০০ মানুষ পড়ছে।
সবার প্রতি অনুরোধ- সময় দিন। এখানে আমরা অনেক মজা করি, কোন ভয় নেই, লজ্জা নেই। কেউ ভেজাল করতে পারে না। তাই প্রান খুলে কমেন্ট লিখুন আগামি এক মাস।
যারা তিন মাসে কিছু শিখতে চান তাদের জন্য সার্চ ইংলিশ গ্রুপ নয়। আমি অত ট্যালেন্টেন্ড নই যে ১২ বছরে যা শিখতে পারেন নি তা তিন মাসে শিখিয়ে দিতে পারবো। তাই যাদের বেশ তাড়া আছে তাদের জন্য অন্য অনেক গ্রুপ আছে। আমি এক বছর সময় নিয়ে এই গ্রুপ, ওয়েবসাইট, স্কাইপ এসব ব্যবহার করে প্রচুর কনটেন্ট তৈরি করতে চাই আপনাদের দিয়েই।
তাই সঙ্গে থাকার চেষ্টা করুন।

নিয়মিত যারা