যারা এখন একদিনে ২০ টি কমেন্ট লিখছেন তারা কিছু উন্নতি মনে হয় সহজেই দেখতে পাচ্ছেন। পোস্ট পড়ে বুঝতে পারেন সহজেই, লিখতে কষ্ট হয় না, অনেক দ্রুত লেখা যায় এবং সবচেয়ে বড় কথা হল কমেন্ট লেখা এখন আর কোন ব্যপার না।
আমাদের দেশে সমস্যা হল আমরা শর্ট কাট এবং মুখস্ত বিদ্যার ভক্ত হয়ে গেছি। এক মাস কমেন্ট লিখলে অনেক উন্নতি করা সম্ভব কিন্তু আমরা তা করতে চাই না কারণ এর সঙ্গে মুখস্ত বিদ্যার সম্পর্ক নেই আর এর সঙ্গে শর্ট কাটের সম্পর্ক নেই। ফলে ইংরেজি নিয়ে ভয় চলে যাবে।
যারা গত দুই দিনে ৫০ টি বা বেশি কমেন্ট লিখেছেন তাদের আজকের কমেন্ট গুলো পড়ে বেশ মজা লাগছে। তারা অনেক স্বাচ্ছন্দ্যে লিখতে পারছেন। কমেন্ট যে বড় হচ্ছে শুধু তাই নয় উপরন্ত তারা এখন দক্ষতার সঙ্গে লিখতে পারছেন।
আমরা হয়তো ইংরেজিতে কাঁচা কিন্তু অনেক কিছু আমরা জানি। ইংরেজিতে কাঁচা বলে তো আমরা স্টুপিড বা গাধা নই। যা জানি তা এখন মনের আনন্দে প্রকাশ করতে পারছি। এটি খুব দরকার।
গ্রামার অবশ্যই শিখবো, তবে আরও সময় লাগবে। আগে ইংরেজিতে কথা বলা, লেখা ও পড়ার অভ্যাস করুন। তারপর গ্রামার অবশ্যই আমরা প্র্যাকটিস করবো। শব্দ বা ভোকাবুলারি নিয়ে আমি চিন্তিত নই এজন্য যে এই গ্রুপে যে পরিমান পোস্ট ও কমেন্ট পরে তাতে এমনিতেই অনেক শব্দ আমরা পাবো।
যারা নিয়মিত সময় দেবেন তারা ভাল করবেন এবং এগিয়ে যাবেন। আর যারা প্রতিদিন সময় দেবেন না তারা আসলে একটা সংখ্যা হয়ে থাকবেন যে সার্চ ইংলিশ গ্রুপের ২২০০০ জনের একজন। এখন আপনার ইচ্ছা, আপনার সিদ্ধান্ত।

প্রতিদিন সময় দিন