আমার ফ্রেন্ড লিস্টে এখন ১৫০০ জনের বেশি। ই-কমার্স অ্যাসোসিয়েশান অব বাংলাদেশ ই-ক্যাব এর সভাপতির দায়িত্ব নেবার আগে আমার লিস্টে ১০০ জনও ছিলনা। ই-কমার্স এর সঙ্গে প্রত্যক্ষ, পরোক্ষ ভাবে জড়িত বা ই-কমার্স নিয়ে কোন না কোন ভাবে জড়িত এমন প্রায় ১০০০ জন মনে হয় আমার ফ্রেন্ড লিস্টে আছেন। তাই প্রতিদিন অনেকেই অনেক কিছুর ব্যপারে আমার সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারেন ফেইসবুকের মাধ্যমে। সাধারণত যে কেউ ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠালে আমি গ্রহন করি দু একটা ব্যতিক্রম ছাড়া।
ফেইসবুকের মাধ্যমে সবচেয়ে ভাল যা হয়েছে তাহল আমি খুব অল্প সময়ের মধ্যে অনেক মানুষের সঙ্গে সংযুক্ত হয়েছি। অনেকেই আমাকে ফেইসবুকের মাধ্যমে খুঁজে পেয়েছেন এবং তাদের যা জানা দরকার ছিল জানতে পেরেছেন সহজে। আসলে আমাদের গ্রুপ এবং আমার এই ফেইসবুক প্রোফাইলের মাধ্যমে অনেকের সঙ্গে সখ্যতা গড়ে উঠেছি। তাদের অনেকের সঙ্গে আমার বাস্তব জীবনে দেখা পর্যন্ত হয়নি।
বাংলাদেশের অনেক জেলা এবং দেশের বাইরে বেশ কয়েকটি দেশ থেকে আমার সঙ্গে ফেইসবুকে রয়েছেন। ই-কমার্স নিয়ে তাদের চিন্তা ভাবনা, আশা হতাশা, সমস্যা সম্ভাবনা নিয়ে জানতে পারি। অনেক ভাল আইডিয়া পেয়েছেন অন্যদের থেকে। ফেইসবুকের পরিচয় থেকে অনেকে ই-ক্যাবের সদস্য হয়েছেন।
অনেকে মিলে চেষ্টা করলে অনেক ভাল কিছু সম্ভব হয় তা বিশ্বাস করি। আমার ভাগ্য ভাল যে অনেক ভাল মানুষের সঙ্গে ফেইসবুকের মাধ্যমে পরিচয় হয়েছে। বেশ কয়েকজনের সঙ্গে মানসিকতা মেলে এবং এজন্য হয়তো সামনে অনেক ভাল কিছু করতে পারবো।

February 2015

ফ্রেন্ড লিস্টে এখন ১৫০০ জনের বেশি