আজ নিজের প্রোফাইল চেক করতে গিয়ে দেখলাম ফ্রেন্ড লিস্টে এখন ৯০০ জন। অথচ মাত্র আড়াই মাস আগেও এই সংখ্যা ১০০ ছিল বা কিছুটা কম। ই-কমার্স অ্যাসোসিয়েশান শুরু হবার পর থেকে ই-কমার্স, ফ্রি-ল্যান্সিং এবং আইটি সেক্টরের অনেকেই আমার লিস্টে যুক্ত হয়েছেন। প্রতিদিন লম্বা সময় পিসি আর ইন্টারনেটের সঙ্গে কাটাই। তাই অনেকের স্ট্যাটাস পড়া হয়, লাইক দেই, কমেন্ট করি। ই-কমার্স নিয়ে যারা কাজ করছেন বা আগ্রহী তাদের অনেক স্বপ্নের কথা শুনি, ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানতে পারি, তাদের সমস্যার কথাও বলেন। এর ফলে আমার নিজের জ্ঞানের ভাণ্ডার খুবই সমৃদ্ধ হচ্ছে।
ই-ক্যাবের আনুষ্ঠানিক বয়স এখনো ৫০ দিন হয়নি। ৫০ দিনে আমরা অনেক এগিয়েছে কোন সন্দেহ নেই। ২০১৫ সালে আমরা অনেক দূর যেতে পারবো বলে আশাবাদী আমি। এখন যে সব সমস্যার কথা বলছি আমরা এক বছর পর হয়তো সেগুলোর কোনটিই থাকবে না একটি ছাড়া- বিদেশী কোম্পানির সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকা। আগামী বছর এ সময়ের মধ্যে ই-কমার্স খাতের জন্য এবং ই-ক্যাবের সদস্য প্রতিষ্ঠান গুলোর জন্য অনেক কিছুই করা হবে বলে আমার বিশ্বাস। মিডিয়াতে প্রচারণা, উন্নত মানের ট্রেনিং ও ওয়ার্কশপ, বিশ্ববিদ্যালয়ে কোর্স, মেলা, গবেষণা, বই, নিউজলেটার অনেক কিছুই হতে পারে আগামী ১ বছরে যদি আমাদের সদস্যদের থেকে কিছু কিছু সহযোগিতা পাওয়া যায়।
সমবায় মানসিকতা গড়ে তোলা আমাদের দরকার। এর আসলেই কোন বিকল্প নেই। ছোট ছোট কোম্পানিগুলো সাফল্য পেতে পারে এই মানসিকতা বাস্তবায়নের মাধ্যমে। কাজটা বেশ কঠিন এবং এজন্য কিছুটা ছাড় দেবার মানসিকতা থাকা দরকার।
আগামী ১ বছরকে কিভাবে কাজে লাগাবেন সে সিদ্ধান্ত আপনার। আমি চেষ্টা করে যাবো ই-ক্যাব এর অগ্রগতির জন্য, ই-কমার্স এর জন্য।
25 December 2014

ফ্রেন্ড লিস্টে এখন ৯০০ জন