ব্যর্থতা হতে পারে অনেক বড় সম্পদ

অনেক কিছুতে আমি ব্যর্থ হয়েছি এবং অনেক ব্যর্থতা আমার জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে। কিছু ব্যর্থতা খুব বেদনাদায়ক ছিল এবং স্বাভাবিক জীবনে আসতে অনেক কষ্ট করতে হয়েছে। মাত্র ৩ বছর চাকুরি করে ২০০২ সালের ১ জানুয়ারি থেকে সাইবার ক্যাফেতে বসে পরি ইন্টারনেটে সম্পর্কে জানতে, দক্ষ হতে। অনেক কষ্ট করতে হয়েছে এরপর।

এভাবে ১৪ বছর কেটে গেছে ইন্টারনেটে। ১৪ বছরে যা করেছি ইন্টারনেটেই করেছি, চাকুরি, ফ্রিল্যান্সিং, ব্যবসা যাই করেছি সব কিছুই ইন্টারনেট কেন্দ্রিক। অনেক বার ব্যর্থ হয়েছি অনেক কিছুতে। হেরে গেছি, পরে গেছি বারবার এবং করুন, অসহায়, অসুখী অবস্থায় পড়েছি, অপমানিত হয়েছি, ভেজালের মধ্যে দিয়ে দিনের পর দিন পার হয়েছি।

নতুন কিছু করেছি, ঝুকি নিয়েছি, কিছু একটা করার চেষ্টা করেছি। অনেকে অনেক ফালতু কথা বলেছে, ভেজাল করেছে। কিন্তু আজকে জীবনের এই অবস্থানে দাড়িয়ে বুঝতে পারছি যে এই যে কষ্ট, চেষ্টা, ঝুকি, কিছু করার স্বপ্ন- এসব আমার জীবনের সবচেয়ে বড় সম্পদ।

গত ২১ মাসে মাত্র কয়েকজনের সঙ্গে মিলে ই-ক্যাব এর মত একটি অ্যাসোসিয়েশান দাড় করিয়েছি। এরপর এনকারেজবিডির মত একটি গ্রুপ দাড় করিয়েছি এবং এখন Search English group নিয়ে চেষ্টা করে যাচ্ছি। হয়তো সফল হয়েছি কিছু ক্ষেত্রে এবং ব্যর্থ হয়েছি, অনেক সুনাম আর জনপ্রিয়তা পেয়েছি এবং পাচ্ছি। কিন্তু সবচেয়ে বড় যা পেয়েছি তাহল এই উপলব্ধি যে সাফল্যের থেকেও গুরুত্বপূর্ণ হল কিছু করার স্বপ্ন এবং কিছু করার ইচ্ছা। আর সেই সঙ্গে এই উপলব্ধি যে কিছু তরুণকে নিয়ে কিছু করার চেষ্টার থেকে ভাল কিছু করিনি জীবনে এ পর্যন্ত। হয়তো সফল হবো বা ব্যর্থ হবো কিন্তু কিছু করার চেষ্টা করে যাবো সারা জীবন এবং এটিই আমার জীবনের সেরা সম্পদ, সেরা সুখ।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *