ভুল করার ভয়ে না লেখা
ফেইসবুকের ইনবক্সে সপ্তাহে না হলেও ৩০-৪০ জন বলেন যে তারা ইংরেজিতে লিখতে চান কিন্তু ভুল হবে এই ভয়ে লেখেন না। আমার উত্তর থাকে আপনি না লেখেন তাহলে লিখতে পারবেন কি করে? ভাষার মূল উদ্দেশ্য যোগাযোগ এবং এর জন্য দরকার অর্থ বোঝার। আপনি যা বলতে চাচ্ছেন বা লিখতে চাচ্ছেন তা আমার বুঝতে পারা দরকার সবার আগে।
বাংলা ভাষার কথায় আসি। আমরা অনেকেই বাংলা ব্যাকরণে দুর্বল, বানানে তো কথাই নেই। তাই বলে কি আমরা বাংলা বলা বা লেখা বন্ধ করে দেব? অথবা ধরুন আপনার দাদা দাদি বা নানা নানি এদের মধ্যে কেউ লেখাপড়ার সুযোগ পায় নি এবং শুদ্ধ উচ্চারণ করে কথা বলতে পারেন না। এখন কি তিনি কথা বললে তাকে নিয়ে মজা করবেন না তার কথা বলা বন্ধ করে দেবেন?
ইংরেজি একটি ভাষা এবং ভাষার মূল উদ্দেশ্য হল মানুষে মানুষে যোগাযোগ করা। এটি প্রথম উদ্দেশ্য। তারপর এতে দক্ষ হবেন এবং বিসিএস পরিক্ষাতে পাস করবেন, টোফেল, IELTS, GMAT, GRE এসব পরিক্ষা দেবেন, ফ্রিল্যান্সার হয়ে ডলার কামাবেন ইত্যাদি।
তাই সবার আগে ইংরেজি ভাষায় লেখার দিকে মন দিন। এই গ্রুপ এজন্য সেরা প্ল্যাটফর্ম। যা মনে আসে লিখুন। এখন দেখতেই পাচ্ছেন গ্রুপে অনেক পোস্ট আসে। অনেকেই লিখছেন। তারা ভাল লেখেন তা নয়, কিন্তু তারা লেখেন। এটিই সবচেয়ে বড় কথা। এরপর তারা ধীরে ধীরে ভাল করার চেষ্টা করতে পারবেন।

ভুল করার ভয়ে না লেখা