ভোকাবুলারি নিয়ে

ভোকাবুলারি নিয়ে প্রতিদিন অনেকে ফেইসবুকে মেসেজ দিয়ে টিপস চায়। অনেকে আবার আমাকে জানায় যে প্রতিদিন ২০ টি করে শব্দ মুখস্ত করছেন তারা এবং এভাবে ১ বছরে ৭০০০ শব্দ মুখস্ত করার স্বপ্ন তাদের। তাই তারা আমার কাছে বইয়ের নাম চান, পিডিএফ ফাইল চান। আমি বলি যে এভাবে হবে না। যা মুখস্ত করবেন এক মাস পর তার ৮০% ভুলে যাবেন। আরেকটি কথা হল শব্দ মুখস্ত করা এক জিনিস, লেখাতে ব্যবহার করা আরেক জিনিশ। অনেকে আবার কঠিন কঠিন শব্দ মুখস্ত করতে ভালবাসেন। সহজ শব্দের কঠিন সমার্থক শব্দ বা Synonyms তারা মুখস্ত করে পাণ্ডিত্য জাহির করতে ভালবাসেন।
এসব নিয়ে মাঝে মধ্যে অনেকের সঙ্গে তর্ক করতাম আগে, এখন করি না। আসলে সময় নষ্ট। আমার লেখাতে আমি কোন কঠিন শব্দ ব্যবহার করি না বলে সবাই বুঝতে পারেন। বিভিন্ন দেশের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে আমার। কোন সমস্যা হয় নি।
তাই সবার প্রতি আবারো একই অনুরোধ- অনেক সময় দিয়ে কমেন্ট করুন পোস্ট গুলোতে। অনেক শব্দ আপনার মনের মধ্যে ঢুকে যাবে। আমার পোস্ট গুলোর প্রতি লক্ষ্য রাখুন। এমন শব্দ কি পান যে অর্থ জানেন না? মনে হয় না খুব বেশি আছে। তাহলে আমার কি কাজ চলছে না? আমি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে অনার্স, মাস্টার্স করেছি এবং প্রথম দিকেই রেজাল্ট ছিল।
অনেক পত্রিকাতে লিখেছি, ম্যগাজিনে, ব্লগে, ওয়েবসাইটে, রেডিওতে, টেলিভিশনে। এখনও লিখি, প্রতিদিন লিখি। তাই অনুরোধ করবো ভোকাবুলারির বিষয়টি মাথা থেকে বাদ দিয়ে কমেন্ট লিখুন। অনুবাদের ব্যপারটি ভুলে যান। সব কিছু ভুলে গিয়ে কমেন্ট লিখুন প্রতিটি পোস্টে।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *