ভয় আর লজ্জা দূর হয়ে ইংরেজি হবে আপনাদের শক্তি

প্রতিদিন কেউ না কেউ গ্রামার নিয়ে আমাকে মেসেজ দেন। বইয়ের নাম জানতে চান, গ্রামার শেখার টিপস চান আর গ্রামার না জানার কারনে কষ্টের কথা বলেন। আমার উত্তর একটাই- এক মাস সব পোষ্টে কমেন্ট করার চেষ্টা করেন। এ নিয়ে অনেকেই বিরক্ত হন জানি। কয়েকজন এই গ্রুপ ছেড়ে চলে গেছেন তাও লক্ষ্য করেছি। অবশ্য এ নিয়ে আমার কোন মাথা ব্যথা নেই। কারন খুব সহজ। আগে আপনি ভাষা ব্যবহারে অভ্যস্ত হন, তারপর নিজে নিজে গ্রামার পড়তে পারবেন। এটি অনেকেই বিশ্বাস করেন না। নিজে নিজে ইংরেজি আবার কিভাবে পড়া সম্ভব?
যারা ১৫ দিন আগেও কমেন্ট লিখতে ভয় পেতেন তারা কিন্তু ১০০-২০০ বা এমনকি ৩০০ শব্দের মত কমেন্ট লিখছেন মনের আনন্দে। এরপর পোস্ট লিখবেন অনেক এবং তারপর গ্রামার পড়বেন। যাদের আমার এই পদ্ধতি পছন্দ হয় তারা অনুসরন করুন, অপেক্ষা করুন। যাদের হয় না তারা বইয়ের দোকানে গিয়ে একটা দেশি আরেকটা ব্রিটিশ গ্রামার বই এবং একটা টোফেল আরেকটা আইএলটিএস এর বই কিনে পড়া শুরু করে দিন।
আমি আমার মত করে চেষ্টা করে যাবো এবং যারা আমার কথা মত চলে কমেন্ট এবং এরপর পোস্ট লেখার চেষ্টা করবেন তাদের বইয়ের নাম দিয়ে দেব এবং একই সঙ্গে অনুবাদের প্র্যাকটিস শুরু হবে তাদের। আর সব শেষে আর্টিকেল লেখার চেষ্টা। যাদের ভাল লাগে তারা সঙ্গে থাকুন।
আমার উদ্দেশ্য একটাই- ভয় আর লজ্জা দূর হয়ে ইংরেজি হবে আপনাদের শক্তি।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *