অনেক সময় অনেক ভুল করি- ইচ্ছা করে বা অনিচ্ছাকৃত। অনেক সময় আফসোস হয়- ইশ, আবার যদি দ্বিতীয়বার সুযোগ পেতাম। জীবন আমাদের অনেক কিছুতেই অনেকবার সুযোগ এনে দেয় কিন্তু আমরা আসলে ভুলে যাই বা দেখতে পাই না। আপনি পরিক্ষায় ফেল করেছেন- আবার পরিক্ষা দিতে পারবেন। কিন্তু মন এত খারাপ হয়ে যায় যে আর ভাল করে পরিক্ষা দেয়া হয় না। বরং মনের দুঃখে অনেকেই লেখাপড়া ছেড়ে দেন। চাকুরির পরিক্ষায় ফেল করে বেকার- পরের পরিক্ষায় ভাল করে চেষ্টা করুন। কিন্তু সেই একই ব্যপার, চারপাশের লোক ফালতু কথা বলে এবং আপনার নিজের মন খারাপ। তাই দ্বিতীয়বার আরও খারাপ করি আমরা।
আসলে জীবন বারবার সুযোগ এনে দেয় কিন্তু আমরা হতাশ হয়ে শক্তি নষ্ট করি এবং এর ফলে আগের থেকেও খারাপ করি। এই কথা গুলো বইয়ের মত শোনালেও নিজের অভিজ্ঞতা থেকে বলছি এবং ই-ক্যাব নিয়ে অনেক হতাশার ও ব্যর্থতার মধ্যেও লেগে ছিলাম। তাই দেখতে পাচ্ছি অনেক ভাবে অনেক সুযোগ এসেছে এবং কাজে লাগানোর চেষ্টা করেছি মন দিয়ে।
আরেকটা ব্যপার হল আপনি এখন যা করার চেষ্টা করছেন তার ফল কিন্তু এখন পাবেন না। একটু সময় লাগবে। ই-ক্যাব নিয়ে ২০১৫ সালে অনেক কষ্ট করেছি এবং এর ফল এখন দেখতে পাচ্ছি প্রতিদিন। কিছু না হোক, হাজার হাজার মানুষ ই-ক্যাবকে চেনে এবং ভাল করেই চেনে। যারা ই-ক্যাবের সঙ্গে ভেজাল করেছে, বিরোধিতা করেছে তাদের থেকে ই-ক্যাবকে অনেক বেশি পছন্দ করে মানুষ, ভালবাসে। কিন্তু ২০১৫ সালে এমনটি ছিল না। তাই চেষ্টার ফল আজ না হলেও হতাশ হবেন না। মন দিয়ে কাজ করুন, কয়েক মাস পর ফল পাবেন।
এখন সিদ্ধান্ত আপনার।

মন দিয়ে কাজ করুন কয়েক মাস পর ফল পাবেন