প্রতিদিন ফেইসবুকের ইনবক্সে সার্চ ইংলিশ এবং অন্য গ্রুপের (বিশেষ করে বিসিএস গ্রুপ) অনেকেই আমাকে মেসেজ দেন যে তারা ইংরেজিতে অনার্স করছেন বা অন্য সাবজেক্টে পড়ছেন (যেমন বিবিএ) এবং সেখানে ইংরেজিতে দুর্বলতার কারনে ফেল করছেন বা খুব খারাপ রেজাল্ট করছেন।
ইংরেজি সাহিত্য নিয়ে পড়লে ইংরেজিতেই পড়তে হয় এবং নিজের ভাষায় অনেক কিছু লিখতে হয়। প্রশ্ন কমন পড়লে মুখস্ত বিদ্যা কাজ করে আর না পরলে মুখস্ত বিদ্যা দিয়ে পাস করা যায় না। বিবিএ এর মত সাবজেক্টেও একই সমস্যা।
আর ইংরেজি মাধ্যমে পড়লে সব বই ইংরেজিতেই পড়তে হয় এবং অনেক ক্ষেত্রে ক্লাস লেকচারও ইংরেজিতে দেয়া হয়। তাই ইংরেজি পড়ে বুঝতে পারা অনেক দরকার। আর দরকার নিজের ভাষায় লেখার ক্ষমতা। আর এ দুটি দিকে ভাল করার জন্য সার্চ ইংলিশ গ্রুপে এক মাস সময় দিয়ে, কষ্ট করে ১০০০ পোস্টে যদি কেউ কমেন্ট করে তাহলে উন্নতি করতে বাধ্য।
৪ মাস বা এক সেমিস্টার সময় যদি মন দিয়ে দেয় এবং আর কিছু না করে যদি শুধু কমেন্টও লেখে তাহলে পরের সেমিস্টার থেকে এমনিতেই অনেক দক্ষ হবে এবং রেজাল্ট ভাল হওয়া শুরু হবে। এজন্য এক টাকাও লাগবে না। ঘরে বসেই নিজের অবসর সময়ে করা যাবে।
এখন পর্যন্ত এই গ্রুপে একটু সময় দিয়ে কারো কোন লস হয় নি। বরং তারা ইংরেজি বই আরও সহজে বুঝতে পারেন পড়ার বেলায়। লেখার বেলায় গতি বেড়েছে এবং নিজের ভাষায় লেখার ক্ষমতাও বেড়েছে। একটিও ব্যতিক্রম আমরা দেখতে পাই নি।
ইংরেজিতে দক্ষতা বাড়ানোর যদি দরকার আপনার থাকে তবে আপনি সময় দেবেন, মনোযোগ দেবেন এবং শ্রম দেবেন। এর বাইরে আসলে কোন যদি কিন্তু নেই।

যারা লেখাপড়া করছেন তাদের জন্য এই পোস্ট