গত ২১ মাস ধরে আমার প্রতিদিনের সঙ্গী নেসক্যাফের কফি। সেই ২০১৪ সালের ১ নভেম্বর থেকে ফেইসবুকে নেমে পরেছিলাম ই-ক্যাব নিয়ে এবং এই ৩১ জুলাই ২১ মাস হবে। যারা সেই সময় থেকে আমার সঙ্গে ফেইসবুকে আছেন তারা জানেন যে প্রায় প্রতিদিন চেষ্টা করে গেছি ই-ক্যাব নিয়ে। এই সময়ের মধ্যে অনেকের সঙ্গে পরিচয় হয়েছে, খাতির হয়েছে, ভেজাল হয়েছে কিন্তু আমি আমার মত করে আমার কাজ করে গেছি ই-ক্যাব নিয়ে।

এর ফলে ই-ক্যাবের নামের সঙ্গে আমার নাম জড়িয়ে গেছে। ই-ক্যাব বলতেই অনেকে আমাকে চিনেন এবং আমার নাম বলতেই অনেকে ই-ক্যাব এর প্রেসিডেন্ট হিসেবে মনে করেন। কারন একটাই, প্রতিদিন আমি ই-ক্যাবের কথা বলি, ই-ক্যাবের জন্য চেষ্টা করি, ই-ক্যাব নিয়ে যে কোন বিষয় যারা জানতে চান তারা আমার সঙ্গে যোগাযোগ করেন।

গত ২১ মাসে যাদের সফল হতে দেখেছি তাদের মধ্যে একটি গুন লক্ষ্য করেছি- লেগে থাকা, চেষ্টা করা। মহান ভাই, খায়ের ভাই, সিফাত বা পার্থ প্রতিম মজুমদার- তাদের সবার মধ্যে এই গুন লক্ষ্য করেছি। তারা প্রতিদিন চেষ্টা করে গেছেন এবং একটু একটু করে এগিয়ে গেছেন। আর কয়েকজন যারা হারিয়ে গেছেন বা সফল হতে পারেন নি তাদের মধ্যে এই একটি বিষয় অনুপস্থিতি লক্ষ্য করেছি।

সাফল্য আসলে একদিনে আসে না। দিনের পর দিন চেষ্টা করতে করতে এক সময় সাফল্য আসে। আপনি পরে যাবেন অনেকবার, হেরে যাবেন কিন্তু লেগে থাকতে হবে।

আমরা সবাই সফল হতে চাই কিন্তু করে লেগে থাকতে চাই না। প্রথম শর্ত হল আপনার লেগে থাকার মানসিকতা থাকতে হবে, এর কোন বিকল্প নেই।

লেগে থাকার মানসিকতা থাকতে হবে