গ্রুপে ২২,৩০০ এর বেশি মেম্বার আছে। এই সংখ্যা এখন প্রতিদিন গড়ে ৫০০ এর মত করে বাড়ছে। ফেইসবুকের একটি সাধারণ নিয়ম হল একটি গ্রুপ যত বেশি একটিভ হবে তার সংখ্যা তত সহজে বাড়বে। তাই এ মাসের মধ্যে ৩০,০০০ মেম্বার হলে অবাক হবো না।
কেউ হয়তো ৪৫৫ তম সদস্য কেউ বা ১৫৪৫৫ বা ২০০৫৯ তম সদস্য। বেশির ভাগ মানুষ নিরব দর্শক, অনেকে আবার নীরব পাঠক। আপনারা যোগ দিয়েছেন বলেই গ্রুপ বড় হচ্ছে এবং আরও বড় হতে থাকবে। কিন্তু এই গ্রুপের মূল উদ্দেশ্য হল ভয় আর লজ্জা কাটিয়ে ইংরেজি চর্চা করা। আমি খুশি যে এখন অনেকেই লেখার চেষ্টা করছেন এবং অনেক কমেন্ট আসছে। ২৯ জন অন্তত একদিনে ৫০ টি কমেন্ট করেছেন।
আপনি ১০ টি কমেন্ট দিয়েই শুরু করুন কিন্তু করুন। চেষ্টা না করলে, না লিখলে কোন দিন আপনি এগুতে পারবেন না। বেশ কয়েকজন চেষ্টা করছেন এবং তারা যদি ধরে রাখেন তাহলে ধীরে ধীরে তারা উন্নতি করতে পারবেন।
তাই আপনি যদি এই গ্রুপের মেম্বার হয়ে থাকেন এবং এই পোস্ট টি পড়ে থাকেন আপনার প্রতি একটাই অনুরোধ- আর দেরি না করে কমেন্ট লেখা শুরু করে দিন। এখানে কেউ আপনার সঙ্গে ভেজাল করবে না। ভয়, লজ্জা বলে কোন ব্যপার নেই। এখানে এক টাকাও লাগবে না আপনার। আমরা কোন বই, কোর্স কিছুই বিক্রি করার চেষ্টা করছি না। ভুল করলে কেউ কিছু বলবে না।
একদম সাধারণ মানুষ যারা ইংরেজিতে দুর্বল ছিল এবং এখনো দুর্বল যারা জীবনে নিজের ভাষায় ১০০ শব্দ ইংরেজিতে লেখেনি তারাই লিখছে। এভাবেই আমরা একটু একটু করে প্রতিদিন এগিয়ে যাচ্ছি। নতুন নতুন মানুষ যোগ দিচ্ছেন, গ্রুপ আরও একটিভ হচ্ছে।
তাই দয়া করে বসে থাকবেন না। সক্রিয় হন এবং কমেন্ট লেখা শুরু করে দিন। শুধু সংখ্যা হয়ে থাকবেন না। বরং চেষ্টা করুন লিখতে। এক বাক্য হলেও লেখা শুরু করে দিন কমেন্টে। যদি পোস্ট পড়ে মাথায় কিছু না আসে তবে অপ্রাসঙ্গিক কিছু লিখুন, যা খুশি তাই। তবুও লিখুন এবং চেষ্টা করুন।
সার্চ ইংলিশ এগিয়ে যাবে ইনশাল্লাহ এবং এখানে অনেকে ইংরেজিতে অনেক দক্ষ হবেন। অনেকে লেখা পড়ায় ভাল করবেন। ইংরেজিতে দক্ষতার ফলে ক্লাসের বই পড়তে কম কষ্ট লাগবে, পড়ার গতি বাড়বে, বই পড়ে বোঝার ক্ষমতা অনেক বাড়বে কোন সন্দেহ নেই। পরিক্ষার খাতায় অনেক দ্রুত লিখতে পারবেন। আর যে কোন কিছু নিজের ভাষায় লেখার ক্ষমতা চলে আসবে কয়েক মাসের মধ্যে।
তাই একটাই অনুরোধ এই গ্রুপে শুধু সংখ্যা হিসেবে না থেকে সফল উদাহরণ হবার চেষ্টা করুন।

সংখ্যা বনাম সফল উদাহরণ