ইংরেজি শেখাতে গিয়ে লক্ষ্য করেছি সবচেয়ে বড় সমস্যা হল ভয় এবং সংকোচ। অনেকেই ধরে নেন যে তারা পারবেন না। বিশেষ করে প্রথম দিনে কাউকে যখন বলি যে তিনি মাত্র ১৫ দিনের মধ্যে ইংরেজিতে এক ঘণ্টা কথা বলতে পারবেন এবং এক মাসের মধ্যে যথেষ্ট সাবলীল বা ফ্লুয়েন্টলি বলতে পারবেন তখন কেউ তা বিশ্বাস করতে চান না। অথচ আমরা গত ৮০ দিনে মনে হয় ৪০ জনকে দেখেছি এক ঘণ্টা কথা বলতে। পুরনো ১০-১১ জন আছেন যারা মনে হয় এখন লাগলে সারা দিন ইংরেজিতে কথা বলতে পারবেন।

আমাদের সবার মধ্যে এটিই বড় সমস্যা। আমরা নিশ্চিত যে পারবো না। তাই মন দিয়ে চেষ্টা করতে চাই না এবং হতাশ হয়ে পরি অল্পতে। আমার মনে হয় যে আমাদের উচিৎ যে কোন কাজের ব্যপারে লক্ষ্য স্থির করে তারপর একটু একটু করে এগুনোর চেষ্টা করা। এর ফলে আপনি অনেক দূর যেতে পারবেন জীবনে।

আসলে আমরা অনেকেই আত্ববিশ্বাসের অভাবে ভুগি এবং এক সময় আমরা স্বপ্ন দেখার ক্ষমতা হারিয়ে ফেলি। ই-ক্যাব নিয়ে লড়াই করার ও লেগে থাকার অভিজ্ঞতা আমাকে অনেক কিচুহ শিখিয়েছে। সবচেয়ে বড় যে জিনিসটি শিখিয়েছে তাহল লেগে থাকলে অনেক অসম্ভবকে সম্ভব করা যায়। গত বছরের এ সময়ে যে ধরনের ভেজালে ছিলাম তার তুলনায় এখন মনে হয় রূপকথার রাজ্যে আছি।

সবচেয়ে বড় সমস্যা হল ভয় এবং সংকোচ