প্রতিদিন এক দুই জন আমাকে জিজ্ঞেস করে যে সার্চ ইংলিশ নিয়ে আমার আসল উদ্দেশ্য বা পরিকল্পনা কি? আমি উত্তর দেই, আমার পরিকল্পনা হল এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করা যেখানে মানুষ ভয়, লজ্জা আর সংকোচ বাদ দিয়ে ইংরেজি মন দিয়ে চর্চা করতে পারবে। আসল বা নকল, প্রকাশ্য বা গোপণ এটাই আমার উদ্দেশ্য। আপনারা অনেকে ভাল করে শিখতে পারলে আমার উদ্দেশ্য সফল।
অনেকেই এই উত্তরে সন্তুষ্ট না হয়ে আবার জিজ্ঞেস করেন যে সত্যিকারের উদ্দেশ্য কি? ভবিষ্যৎ পরিকল্পনা কি? আবারো একই উত্তর দেই। কারণ এটাই আমার আসল উদ্দেশ্য। তা না হলে যা করতাম তাহল কিছু জিনিশ বিনা মুল্যে দিয়ে বলতাম যে এর পরে আরও কিছু পেতে হলে এত টাকা দিতে হবে।
আমার উদ্দেশ্য হল আপনারা অনেকে ইংরেজিতে দক্ষ হবেন। এতে করে ইংরেজি ভাষার একটি বাজার গড়ে উঠবে এদেশে। আমরা শুধু ইংরেজি গাইড বই কিনি এবং এজন্য বাংলাদেশে ইংরেজি ভাষায় কোন উপন্যাস, গল্পের বই, প্রবন্ধের বই এসব তেমন লেখা হয় না। তাই আমাদের দেশে মুখস্ত বিদ্যার জয় জয়কার।
আমার আসল উদ্দেশ্য হল আপনারা অনেকে ইংরেজিতে দক্ষ হয়ে আপনাদের লেখাপড়াতে সেরা হবেন, চাকুরিতে কাজে লাগাবেন সেই দক্ষতা। অনেকে ফ্রিল্যান্সিং এর দিকে ভাল করতে পারবেন। এ দেশে ইংরেজি পারলে সব দিকেই ভাল করা যায়।
আমি স্বপ্ন দেখি আপনারা অনেকে ইংরেজিতে দক্ষ হবেন এবং আপনাদের মধ্যে থেকেই কেউ ইংরেজিতে বই লিখবে, কেউ ইংরেজিতে ই-বুক লিখবে, ওয়েবসাইটের কন্টেন্ট তৈরি করবে। আমাদের দেশে কোন চ্যানেলে বাংলাদেশি একটি ইংরেজি অনুষ্ঠান নেই। এফ এম রেডিওতে ইংরেজি মিশিয়ে বাংলাতে আরজেরা কথা বললেও শুধু ইংরেজিতে কোন অনুষ্ঠান নেই। এদেশে ইংরেজি ভাষায় জনপ্রিয় কোন ওয়েবসাইট নেই যা আমরা প্রতিদিন ভিজিট করি।
অথচ ইংরেজি শেখার জন্য দরকার ভাল একটি পরিবেশ। সার্চ ইংলিশ গ্রুপ এত একটিভ এবং এত জনপ্রিয় হয়েছে কারণ এখানে আমাদের মত সাধারণ মানুষ সাধারণ ভাষায় লিখছে পোস্ট গুলো। এই পরিবেশ আমি তৈরি করতে চাই এখানে যাতে করে যে কেউ ভয়, লজ্জা আর সংকোচ ছাড়া বিনা মুল্যে ইংরেজি চর্চা করতে পারে।
এসব করে আমার কি লাভ? এখানে সব কিছু বিনামূল্যে কেন? সবচেয়ে বড় লাভ হচ্ছে আমি এমন কিছু একটি করতে পেরেছি যা খুব কম মানুষ করতে পারে। আর বিনামূল্যে রাখতে পেরেছি কারণ ফেইসবুক সেই সুবিধা দিয়েছে।
সার্চ ইংলিশ নিয়ে আমরা যারা উদ্যোক্তা তারা হয়তো এক সময় টাকা আয় করবো কিন্তু এটি আপনাদের জন্য সব সময় বিনা মুল্যে থাকবে।

সার্চ ইংলিশ নিয়ে আমার আসল উদ্দেশ্য