গতকাল এই গ্রুপে ২২ জন ৫০ টি করে কমেন্ট লিখেছেন। তার আগের দিন আরও ৪ জন। এ দেখে আবার ৪৪ জনের মন খারাপ যে তারা কেন পারেন নি। ব্যস্ততা, অসুস্থতা, অলসতা যে কারণেই হোক না অনেকে লিখতে না পেরে ঈদের দিনে মন খারাপ করেছেন দেখে আমার বেশ খারাপ লেগেছে।
এই গ্রুপের মূল উদ্দেশ্য হল ভয় আর লজ্জা কাটিয়ে ইংরেজি চর্চা করা। যারাই চেষ্টা করছেন তারাই পারছেন। একদিনে ৫০ টি কমেন্ট লেখার চেষ্টা যে কয়জন করেছেন তাদের প্রায় সবাই পেরেছেন এবং এর ফলে অন্য ধরনের আত্মবিশ্বাস আসে। মনের শক্তি অনেক বেড়ে যায়। ইংরেজি নিয়ে ভয় অনেক কমে যায়।
তাই ৫০ টি কমেন্ট নিয়ে চিন্তা করার দরকার নেই। আপনি ১০ টি দিয়ে শুরু করুন এবং প্রতিদিন ২ টি করে কমেন্ট বাড়ান। অর্থাৎ আজ ১০ টি কমেন্ট হলে কাল ১২ টি, পরশু দিন ১৪ টি ইত্যাদি। এভাবে ২০ দিনের মধ্যে আপনি ৫০ টি কমেন্ট লিখতে পারবেন এবং একটুও কষ্ট হবে না। মজা পাবেন অনেক।
২২ জনের মধ্যে কয়েকজন বলেছেন যে তারা ২ ঘণ্টার মধ্যে ৫০ টি কমেন্ট লিখতে পেরেছেন।
সুমন মল্লিক ভাই প্রতিটি কমেন্ট অন্তত ১০০ শব্দ করে লিখেছেন। এক দিনে ৫০০০ শব্দ ইংরেজিতে। অথচ সুমন ভাই কিন্তু এইচএসসি পাশ এবং ইংরেজিতে বেশ দুর্বল ছিলেন। ৩ মাস আগে তিনি আমাদের সঙ্গে যোগ দেন ইংরেজিতে দক্ষ হবার স্বপ্ন নিয়ে। তিনি ফুলটাইম চাকুরি করেন এবং রাঙ্গামাটিতে তার ইন্টারনেটের কানেকশন ভাল না। জীবনের সব কিছু তার প্রতিকুলে কিন্তু তিনি লেগে আছেন এবং এজন্যই এগুতে পারছেন। তিন মাস আগে সুমন ভাই ছিলেন একজন দুর্বল মেম্বার আর আজ এক দিনে ৫০০০ শব্দ লিখতে পারেন।
এজন্য সুমন ভাইকে এক টাকাও খরচ করতে হয় নি কিন্তু তিনি জান প্রান দিয়ে চেষ্টা করেছেন। চাকুরি করেও যে উন্নতি করা যায় তা তিনি দেখিয়েছেন। তিনি তার সময়কে যতটা সম্ভব কাজে লাগানোর চেষ্টা করেছেন।
তাই, আপনি ১০ টি কমেন্ট দিয়ে শুরু করেন এবং প্রতিদিন আগের দিনের থেকে ১ টি বা ২ টি কমেন্ট বেশি লিখুন। এতে ১ মাসেই আপনার লেখারর গতি চলে আসবে।

১০ টি কমেন্ট দিয়ে শুরু করেন