১৫ সেপ্টেম্বর- ১৪ অক্টোবর ২০১৬: কমেন্ট মাস

এই এক মাস আমরা দিন রাত কমেন্ট লিখবো। প্রতিটি পোস্টে লেখার কমেন্ট চেষ্টা করবো। না পারলেও যতটা সম্ভব চেষ্টা করবো। অন্তত ১০ টি কমেন্ট তো লেখা যায়ই যেখানে একদিনে অনেকে ৫০ টি বা এমনকি ১০০ কমেন্ট করে দেখিয়েছেন।
ভুল বা শুদ্ধ নিয়ে চিন্তা করার দরকার নেই, শব্দ বা ভোকাবুলারি নিয়ে চিন্তা করবেন না, কমেন্ট ১০ শব্দ কি ১০০ শব্দ তা নিয়ে চিন্তা করবেন না। ভয়, লজ্জা বা সংকোচ নিয়ে চিন্তা করবেন না।
পরের ধাপে কি করবো তা নিয়ে চিন্তা করার দরকার নেই। তা এক মাস পরের মাথা ব্যথা। শুধু পোস্ট পড়ুন এবং কমেন্ট করে যান ইংরেজিতে।
যাদের ভাল লাগে না তাদের জোর করার কিছু নেই। এমন না যে আপনারা কোন টাকা দিয়েছেন সার্চ ইংলিশকে যে জোর করে করতে হবে, মনে না চাইলেও। যাদের ভাল লাগে তারা করে যান কারণ এক মাস পরে নতুন কিছুর দিকে মন দেব। তার আগে এই ধাপ পার হবার চেষ্টা করুন।
লেখার গতি নিয়ে টেনশন করার দরকার নেই। এক মাসে পোস্ট পড়ার, অর্থ বোঝার, টাইপের গতি, চিন্তা করার গতি, আত্মবিশ্বাস, নিজের ভাষায় লেখার ক্ষমতা সব কিছুই বেড়ে যাবে।
কিছু লোক হয়তো ব্যঙ্গ বিদ্রুপ করবে। তাদের পাত্তা দেবেন না। যাদের খুব বেশি সময় থাকে না তারা প্রতিদিন ২ ঘণ্টা বা অন্তত ১ ঘণ্টা সময় অবশ্যই দিতে পারবেন। আর বন্ধের দিনে আরও বেশি।
কে কে ১ মাস কমেন্ট করতে চান?

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *