২০১৪ সাল শেষ এবং শুরু হল ২০১৫। খুবই কঠিন একটা বছর শেষ হল। শেষ হয়েছে আশার মধ্য দিয়ে। গত ৬ টা বছর খুবই কঠিন ভাবে পার করতে হয়েছে। ১ জুন ২০১৪ থেকে ই-কমার্স অ্যাসোসিয়েশান অব বাংলাদেশ (ই-ক্যাব) নিয়ে কাজ করা শুরু করি এবং জান প্রান দিয়েই চেষ্টা করি। আমি খুবই খুশী এবং আনন্দিত যে ই-ক্যাব এখন বেশ শক্ত ভিতের উপর দাড়িয়ে। ই-ক্যাবের জন্য অনেক সুন্দর সময় অপেক্ষা করছে ২০১৫ সালে।
নিজের জীবন পুরোটাই ই-কমার্স এর সঙ্গে জড়িয়ে গেছে। হাফ শার্ট, ট্রাউজার আর স্যান্ডেল পড়া উসকো খুসকো এলোমেলো চুল আর মুখে খোঁচা খোঁচা দাড়ি একজন মানুষের সঙ্গে একটি ট্রেড অ্যাসোসিয়েশান এর সভাপতি হওয়াটা মেলেনা। বাংলাদেশী একসেন্টে ইংরেজি বলি কিন্তু ইংরেজি একসেন্টে বাংলা বলতে পারিনা। তাই ই-ক্যাবের সভাপতির পদ যত শীঘ্র ছাড়তে পারবো ততই আনন্দিত হবো। খুব আকর্ষণীয় একটি কাজের প্রস্তাব ছেড়ে দিয়ে ই-ক্যাবের দায়িত্ব নিয়েছিলাম এবং এর জন্য মনে কোন দুঃখ নেই। বরং ভাল লাগে এজন্য যে বাংলাদেশের অর্থনীতির যে রূপান্তরের এবং আধুনিকায়নের স্বপ্ন দেখি সে স্বপ্ন বাস্তবায়নে একটু হলেও অবদান রাখতে পারছি।
২০১৪ সালের শেষ ২ মাসে অনেক মানুষের থেকে ভালবাসা ও শ্রদ্ধা পেয়েছি। কিছু ভেজালও পেয়েছি তবে এমন মানুষের সংখ্যা ৫-৬ এর বেশি হবে না। তাই সত্যিই নেতিবাচক তিক্ত অভিজ্ঞতাগুলোকে রাস্তার নর্দমায় ফেলে দিয়ে খুশী মনে বছরটি শুরু করতে পেরে খুবই ভাল লাগছে।
খুবই সাধারণ একজন মানুষ আমি এবং ২০১৪ সালে সবচেয়ে বড় যে সত্যটি আবিস্কার করতে পেরেছি তাহল সাধারণ হতে পারা অসাধারণ একটি বিষয় এবং এতেই জীবনের অনেক সুখ লুকিয়ে রয়েছে।
আশা করছি ২০১৫ সাল থেকে জীবনে সফলতার শুরু, অনেক সাফল্য আসবে, অনেক ভাল কিছু করতে পারবো, সুনাম, যশ, খ্যাতি সাফল্য সব কিছুরই শুরু হচ্ছে ২০১৫ থেকে এবং আজ থেকেই শুরু। আশাবাদী হবার অনেক কারণ রয়েছে তা বুঝতে পারছি। সেটি ই-ক্যাবের প্রেসিডেন্ট হিসেবেই হোক বা ব্যক্তি রাজিব আহমেদ হিসেবেই হোক।
তবে সৃষ্টি কর্তার কাছে এই প্রার্থনা সারাজীবন ধরে যেন হাফশার্ট ও স্যান্ডেল পড়া উসকো খুসকো চুলের সাধারণ মানুষটিই থাকতে পারি।
সবাইকে ২০১৫ সালের শুভেচ্ছা।

1 January 2015

২০১৪ সাল শেষ এবং শুরু হল ২০১৫