ই-ক্যাব নিয়ে দিন রাত চেষ্টা করার দুই বছর হবে এই ১ নভেম্বর তারিখে। ২৩ মাস ধরে লেগে থাকার ফলে ই-ক্যাবের যে অগ্রগতি নিজের চোখের সামনে দেখেছি তাতে করে ভাল কিছু জিনিশ শিখেছিঃ
১। মনের ভেতর থেকে বিশ্বাস করি যে লেগে থাকলে এক সময় না এক সময় সাফল্য আসবে।
২। টাকার থেকে দক্ষতার দিকে নজর দিন বেশি এবং যে দিকে দক্ষ হতে চান সেদিকে সাধনা করুন। এভাবে দক্ষতাকে এক সময় শক্তিতে পরিণত করুন। টাকা, খ্যাতি, জনপ্রিয়তা, সুনাম এক সময় আপনার পেছনে ছুটবে।
৩। ব্যর্থতা বেদনাদায়ক কিন্তু শেখার চেষ্টা করুন। দ্বিতীয়বার আরও মনোযোগ দিয়ে চেষ্টা করুন। দেখবেন ব্যর্থতা আপনার অভিজ্ঞতা হয়ে যাচ্ছে এবং এক বছর পর একই কাজ অনেক ভাল করে করতে পারবেন।
৪। জ্ঞানের শক্তি অনেক বড় শক্তি। পড়ার অভ্যাস রাখুন। প্রতিদিন এক ঘণ্টা হলেও সময় দিন পড়ার কাজে।
৫। হেরে গেলেও আবার চেষ্টা করে যান। আসলে আমরা অনেক অল্পতেই হার মেনে নেই।
৬। যে কোন দিকে এক বছর ধরে চেষ্টা করলে তাতে অনেক উন্নতি আসতে বাধ্য।
৭। ভেজালহীন পরিবেশে থাকতে পারলে জীবনে এগুনো সহজ হয়। তাই ভাল মানুষদের সঙ্গে খাতির করার চেষ্টা করুন এবং তাদের দলে মেশার চেষ্টা করুন। আমি যাকে বা যাদের ভাল মনে করি তাদেরকে নয় বরং আপনি যাদের ভাল মনে করেন তাদের সঙ্গেই চলুন তবে কোন রকম ভেজালে থাকবেন না।
৮। জীবনে উৎসাহ অনুপ্রেরণার দরকার আছে। অনুপ্রেরণা মুলক সিনেমা ও লেখা অনেক সাহস যোগায় খারাপ সময়ে।
৯। জীবনে ভাল সময় আর খারাপ সময় কোনটাই চিরস্থায়ী নয়। তাই খারাপ সময়ে যেমন ভেঙ্গে পড়া উচিৎ নয়, ভাল সময়ে গর্বিত হওয়া উচিৎ নয়।
১০। এখন যে চেষ্টা করছেন তার ফল এখনই আসবে না বরং এক বছর পরে আসবে। আজকে আমার যে পরিচিতি, সুনাম ও জনপ্রিয়তা তা এসেছে ২৩ মাস ধরে দিন রাত চেষ্টার পর।
আশা করি এই কথা গুলো অনেকের কাজে লাগবে।

২৩ মাসের কিছু উপলব্ধি