৬ মাস বা এক বছর সময় দিন ইংরেজি নিয়ে

অনেকে প্রতিদিন আমার সঙ্গে ইংরেজি শেখা নিয়ে যোগাযোগ করেন এবং প্রতিদিন অনেকের সঙ্গে কথা হয়। আমার দুটি সমস্যাকে খুব গুরুত্বপূর্ণ মনে হয়েছেঃ

১। বেশীরভাগ মানুষ আসলে গ্রামার হোক, ভোকাবুলারি হোক, ট্রান্সলেসন হোক মুখস্ত করতে চান। মুখস্ত করার দরকার নেই আমি তা বলবো না। আমি নিজেও অনেক কিছু মুখস্ত করেছি। কিন্তু শুধু মাত্র মুখস্ত বিদ্যার উপর ভর করে কোন ভাষাতে দক্ষ হতে পারবেন না। নিজের ভাষায় ব্যবহার করার অভ্যাস করতে হবে- কি কথা বলা কি লেখাতে।

২। বেশীরভাগ মানুষ খুব বেশি মাত্রায় গুরুত্ব দেন সঠিক বা Accuracy বা Correctness এর দিকে। আমার মতে এটি খুব বিপদজনক প্রবণতা। ইংরেজি তো আমাদের মাতৃভাষা নয় যে সব সময় Accurate ভাবে ব্যবহার করতে পারবো। প্রথম দিকে অনেক ভুল হবে। যত ব্যবহার করবো তত শিখবো এই মানসিকতা থাকলে ভাল। আবারো আমি বলছি না যে আপনি Accuracy এর দিকে গুরুত্ব দেবেন না। কিন্তু বাস্তবতা হল অনেক ভুল করবেন প্রথম দিকে।

তাই যারা ইংরেজিতে দুর্বল তাদের প্রতি পরামর্শ হল মুখস্ত ও Accuracy এর দিকে নজর না দিয়ে Fluency ও practice এর দিকে নজর দিন। এভাবে ৬ মাস বা এক বছর সময় দিন ইংরেজি নিয়ে। ম্যাজিকাল উন্নতি ঘটবে। এক টাকাও খরচ করতে হবে না।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *